alt

অর্থ-বাণিজ্য

গাড়ি : দেশে এসইউভি ও ক্রসওভারের ব্যবহার বাড়ছে

রেজাউল করিম : বুধবার, ১১ জানুয়ারী ২০২৩

এক সময় বাংলাদেশে সেডান কারের প্রচলন বেশি ছিল। রাস্তায় বের হলে যত গাড়ি চোখে পড়তো তার অধিকাংশই ছিল সেডান কার। তবে বর্তমানে এই অবস্থা পাল্টে যাচ্ছে। এখন ঢাকার রাস্তায় অনেক এসইউভি ও ক্রসওভার দেখা যায়।

বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটির (বিআরটিএ) পরিসংখ্যানে দেখা যায়, আগে যে হারে সেডান কার রেজিস্ট্রেশন হতো, বর্তমানে তা হয় না। এর জায়গা দখল করেছে এসইউভি ও ক্রসওভার।

সেডান সাধারণত চার দরজার যাত্রীবাহী গাড়ি যার পেছনে ট্রাঙ্ক বা মালপত্র রাখার জায়গা থাকে এবং তা যাত্রী বসবার জায়গা থেকে আলাদা থাকে। এই ধরনের গাড়ি তিন-বক্স কনফিগারেশনে থাকে, যেখানে ইঞ্জিন, যাত্রী বসবার জায়গা ও মালামাল রাখবার ট্রাঙ্ক থাকে।

আর এসইউভি (স্পোর্টস ইউটিলিটি ভেহিকেল) একটু উঁচু হয়, কিছুটা রুক্ষ। এই শ্রেণীর গাড়ি ফোর-হুইল ড্রাইভ হয়। যাত্রী বসার জায়গা আর মালামাল রাখার মধ্যে কোন বিভাজক থাকে না। এ ধরনের গাড়ি এবড়ো-থেবড়ো, পাহাড়ি রাস্তার জন্য উপযোগী। এসইউভি বাংলাদেশে জিপ নামেই মানুষের কাছে পরিচিত। এসইউভিতে তুলনামূলক বেশি শক্তিশালী ইঞ্জিন ও অন্যান্য সুযোগ সুবিধা রাখা হয়। এসইউভি ও সেডানের মাঝামাঝি এক ধরনের গাড়ির প্রচলন দেশে বাড়ছে সেটিকে ক্রসওভার বলে।

বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটির (বিআরটিএ) পরিসংখ্যানে দেখা যায়, ২০১০ সাল পর্যন্ত মোট এসইউভি ও ক্রসওভার রেজিস্ট্রেশন হয়েছিল ২৮ হাজার ১৩১টি। এরপর প্রতিবছর এর সংখ্যা বাড়তে থাকে। বর্তমানে সারাদেশে মোট এসইউভি শ্রেণীর নিবন্ধিত গাড়ির সংখ্যা ৮২ হাজার ৭৭৮টি।

২০১১ সালে এসইউভি ও ক্রসওভার রেজিস্ট্রেশন হয় ২১৪১টি, ২০১২ সালে রেজিস্ট্রেশন হয় ১৫৭৫টি। ২০১৩ সালে এসইউভি ও ক্রসওয়ারের রেজিস্ট্রেশন হয়েছে ১৩০৩টি।

এরপর প্রায় প্রতিবছরই এসইউভি ও ক্রসওভারের ব্যবহার বেড়েছে। ২০১৪ সালে হয়েছে ১৮৪৯টি। এরপর ২০১৫ সালে ৩৫৬৪টি, ২০১৬ সালে ৪৮৬৯টি, ২০১৭ সালে ৫৪১৯টি, ২০১৮ সালে ৫৫৪৭টি, ২০১৯ সালে ৫৬২৭টি, ২০২০ সালে ৪৯১১টি।

আর সম্প্রতি গত দুই বছরে এর বৃদ্ধি আরও চোখে পড়ার মতো। ২০২১ সালে রেজিস্ট্রেশন হয়েছে ৭৬০২টি এবং সর্বশেষ ২০২২ সালে রেজিস্ট্রেশন হয়েছে ১০ হাজার ২৪০টি। অর্থাৎ ২০২২ সালে ১০ হাজারের মাইলফলক অতিক্রম করেছে এই ক্যাটাগরির গাড়ির ব্যবহার।

জার্মানির আউডি হলো বিশ্ববিখ্যাত গাড়ি উৎপাদক ভক্সওয়াগান-এর একটি সাবসিডিয়ারি প্রতিষ্ঠান। বিশ্বের সবচেয়ে বেশি দামি গাড়ি উৎপাদন করে যেসব প্রতিষ্ঠান ভক্সওয়াগান সেগুলোর একটি। আউডি, বিএমডব্লিউ ও মার্সিডিজ বেঞ্জকে একত্রে জার্মান ‘বিগ থ্রি’ বলা হয়। বর্তমানে ঢাকার রাস্তায় আউডি, বিএমডব্লিউ ও মার্সিডিজ বেঞ্জ গাড়ি অহরহ দেখা যাচ্ছে।

বাংলাদেশে আউডি গাড়ি বিপণন করে প্রোগ্রেস মোটরস ইমপোর্টস লিমিটেড। আউডির গাড়িগুলো তুলনামূলক বেশি দামের। কোম্পানিটি জানিয়েছে, গত কয়েক বছরে বাংলাদেশে আউডি গাড়ির আমদানি বেড়েছে।

গতকাল কথা হয় প্রাগ্রেস মোটরস ইমপোর্টস লিমিটেড ও আউডি বাংলাদেশ-এর মার্কেটিং এক্সিকিউটিভ আবদুল্লাহ আর রাকিবের সঙ্গে। তিনি সংবাদকে জানান, সম্প্রতি বাংলাদেশে একদম নতুন, দামি গাড়ির বিক্রি বেড়েছে। দেশের একটা শ্রেণীর মানুষ দামি গাড়ি কেনার দিকে ঝুঁকছেন।

তিনি বলেন, ‘এক সময় বাংলাদেশে সেডান কার বেশি বিক্রি হতো। সেগুলো তুলনামূলক কম দামি। আর বর্তমানে এসইউভি ও ক্রসওভার গাড়ি বিক্রি হচ্ছে বেশি। এক সময় আউডির মতো গামি গাড়ি এ দেশে বিক্রি হতো না। এখন প্রতিবছরই আমাদের গাড়ি বিক্রি হচ্ছে।’

অন্যদিকে সেডান কার রেজিস্ট্রেশনও বেড়েছে। তবে এসইউভি ও ক্রসওভার যে গতিতে বাড়ছে সেই গতিতে বাড়ছে না।

পরিসংখ্যানে দেখা যায়, ২০১০ সাল পর্যন্ত মোট সেডান কার রেজিস্ট্রেশন হয়েছিল ২ লাখ ৭ হাজার ৯৮৯টি। এরপর কোন বছর এই ধরনের গাড়ির ব্যবহার কমেছে আবার কোন বছর বেড়েছে।

২০১১ সালে সেডান কারের রেজিস্ট্রেশন হয় ১২ হাজার ৯৪২টি, ২০১২ সালে ৯ হাজার ২২০টি।

এভাবে ২০১৩ সালে ১০ হাজার ৪৫৬টি, ২০১৪ সালে ১৪ হাজার ৬৮১টি, ২০১৫ সালে ২১ হাজার ২৯টি। এরপর ২০১৬ সালে কিছুটা কমে দাঁড়ায় ২০ হাজার ২৬৮টিতে।

এরপর ২০১৭ সালে আবার বেড়ে দাঁড়ায় ২১ হাজার ৯৫২টিতে। ফের ২০১৮ সালে কমে দাঁড়ায় ১৮ হাজার ২২২টিতে। এরপর দুই বছর কমে দাঁড়ায় ২০১৯ সালে ১৬ হাজার ৭৭৯টি ও ২০২০ সালে ১২ হাজার ৪০৩টি। এর পরের দুই বছর কিছুটা বেড়ে ২০২১ সালে ১৬ হাজার ৪৯টি এবং সর্বশেষ ২০২২ সালে রেজিস্ট্রেশন হয়েছে ১৬ হাজার ৬৯৫টি। আর ২০২২ সাল পর্যন্ত বাংলাদেশে মোট সেডান কারের রেজিস্ট্রেশন বা নিবন্ধন আছে ৩ লাখ ৯৮ হাজার ৬৮৫টি।

দেশে গাড়ি নিবন্ধনের তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, বাংলাদেশের মানুষ সেডান কারের তুলনায় এসইউভি বা ক্রসওভার গাড়ি ব্যবহারের দিকে বেশি ঝুঁকছে।

ছবি

অনলাইন কোরবানি হাট চালু করল বেঙ্গল মিট

ছবি

আড়াই শতাংশ কমতে পারে করপোরেট কর

ছবি

ব্রহ্মপুত্র নদে ডুবে এক জেলের মৃত্যু

ছবি

রপ্তানির প্রণোদনা কমালো সরকার

ছবি

বৈদেশিক লেনদেনের ভারসাম্যে বড় ঘাটতি

ছবি

অর্থনীতিতে চার উদ্বেগ

ছবি

ঢাকায় সেনহাইজার ও নিউম্যান বার্লিন এর পণ্য প্রদর্শনী

ছবি

নতুন করে রিজার্ভ চুরির খবর ভুয়া : বাংলাদেশ ব্যাংক

ছবি

মামলা নয়, সমঝোতায় খেলাপি ঋণ আদায়ে ‘জোর’ কেন্দ্রীয় ব্যাংকের

ছবি

ড্যাপ এবং ইমারত নির্মাণ বিধিমালায় সংশোধন চান আবাসন খাতের ব্যবসায়ীরা

সোনালী ব্যাংকের সঙ্গে একীভূত হওয়ার চুক্তি করলো বিডিবিএল

ছবি

সোনালী ব্যাংকের সঙ্গে একীভূত হওয়ার চুক্তি করল বিডিবিএল

ছবি

বাংলাদেশী উদ্যোক্তাদের লন্ডনে বিজনেস গ্রোথ প্রোগ্রামে অংশগ্রহণ

ছবি

গরম কমলে আমরা বড় আন্দোলনে নামবো : মান্না

ছবি

বেগুনের কেজি ১২০, সোনালি মুরগির দাম উঠেছে ৪২০ টাকায়

ছবি

অর্থনীতির দুই চ্যালেঞ্জ মোকাবিলায় তিন পদক্ষেপ কেন্দ্রীয় ব্যাংকের

ছবি

টাকার অবমূল্যায়ন, ডলারের দাম বাড়ল ৭ টাকা

ছবি

সিঙ্গাপুর-কাতার থেকে ১৩৫০ কোটি টাকায় এলএনজি কিনবে সরকার

ছবি

কেন্দ্রীয় ব্যাংকের সংবাদ সম্মেলন বয়কট করলেন সাংবাদিকরা

ছবি

ন্যায্যমূল্যে পণ্য মানুষের কাছে পৌঁছাতে কাজ করছে টিসিবি

ছবি

আধাঘণ্টায় আড়াইশ কোটি টাকা ছাড়িয়েছে লেনদেন

ছবি

প্রায় ৬ মাস পর পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা তুলে নিল ভারত

ছবি

চামড়াখাতে ন্যূনতম মজুরি ২২ হাজার ৭৭৬ টাকার প্রস্তাব সিপিডি’র

ছবি

বাজার মূলধন বাড়লো ৬ হাজার কোটি টাকা

ছবি

পেঁয়াজ- সবজিতে অস্বস্তি, কমেছে ব্রয়লার-ডিমের দাম

ছবি

তড়িঘড়ি করে একীভূত করা ঠিক হবে না: ফরাসউদ্দিন

ছবি

ইউনূসের বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানি পেছাল

ছবি

আইএসডিবি থেকে ৩ হাজার কোটি টাকা পাচ্ছে হাউজ বিল্ডিং ফাইনান্স কর্পোরেশন

ছবি

বিটিএমএ’র সেক্রেটারী জেনারেল হলেন জাকির হোসেন

ছবি

ঝুঁকিপূর্ণ ঋণের পূর্ণাঙ্গ তথ্য প্রকাশের পরামর্শ আইএমএফের

নিয়ম মেনে সময় নিয়েই হবে ব্যাংক একীভূতকরণ : এবিবি চেয়ারম্যান

ছবি

দু’টি বিদেশি এয়ারলাইন্সের কার্যক্রম শুরু হচ্ছে মে মাসে

ছবি

আবারও বিএসইসি চেয়ারম্যান হলেন শিবলী রুবাইয়াত-উল-ইসলাম

ছবি

টানা পতনে বাজার মূলধন কমলো সাড়ে ৬ হাজার কোটি টাকা

ছবি

সবজির বাজার অপরিবর্তিত, তবে কমেছে ব্রয়লার মুরগির দাম

ছবি

বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের নির্বিঘ্ন প্রবেশাধিকার দাবি ডিআরইউর

tab

অর্থ-বাণিজ্য

গাড়ি : দেশে এসইউভি ও ক্রসওভারের ব্যবহার বাড়ছে

রেজাউল করিম

বুধবার, ১১ জানুয়ারী ২০২৩

এক সময় বাংলাদেশে সেডান কারের প্রচলন বেশি ছিল। রাস্তায় বের হলে যত গাড়ি চোখে পড়তো তার অধিকাংশই ছিল সেডান কার। তবে বর্তমানে এই অবস্থা পাল্টে যাচ্ছে। এখন ঢাকার রাস্তায় অনেক এসইউভি ও ক্রসওভার দেখা যায়।

বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটির (বিআরটিএ) পরিসংখ্যানে দেখা যায়, আগে যে হারে সেডান কার রেজিস্ট্রেশন হতো, বর্তমানে তা হয় না। এর জায়গা দখল করেছে এসইউভি ও ক্রসওভার।

সেডান সাধারণত চার দরজার যাত্রীবাহী গাড়ি যার পেছনে ট্রাঙ্ক বা মালপত্র রাখার জায়গা থাকে এবং তা যাত্রী বসবার জায়গা থেকে আলাদা থাকে। এই ধরনের গাড়ি তিন-বক্স কনফিগারেশনে থাকে, যেখানে ইঞ্জিন, যাত্রী বসবার জায়গা ও মালামাল রাখবার ট্রাঙ্ক থাকে।

আর এসইউভি (স্পোর্টস ইউটিলিটি ভেহিকেল) একটু উঁচু হয়, কিছুটা রুক্ষ। এই শ্রেণীর গাড়ি ফোর-হুইল ড্রাইভ হয়। যাত্রী বসার জায়গা আর মালামাল রাখার মধ্যে কোন বিভাজক থাকে না। এ ধরনের গাড়ি এবড়ো-থেবড়ো, পাহাড়ি রাস্তার জন্য উপযোগী। এসইউভি বাংলাদেশে জিপ নামেই মানুষের কাছে পরিচিত। এসইউভিতে তুলনামূলক বেশি শক্তিশালী ইঞ্জিন ও অন্যান্য সুযোগ সুবিধা রাখা হয়। এসইউভি ও সেডানের মাঝামাঝি এক ধরনের গাড়ির প্রচলন দেশে বাড়ছে সেটিকে ক্রসওভার বলে।

বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটির (বিআরটিএ) পরিসংখ্যানে দেখা যায়, ২০১০ সাল পর্যন্ত মোট এসইউভি ও ক্রসওভার রেজিস্ট্রেশন হয়েছিল ২৮ হাজার ১৩১টি। এরপর প্রতিবছর এর সংখ্যা বাড়তে থাকে। বর্তমানে সারাদেশে মোট এসইউভি শ্রেণীর নিবন্ধিত গাড়ির সংখ্যা ৮২ হাজার ৭৭৮টি।

২০১১ সালে এসইউভি ও ক্রসওভার রেজিস্ট্রেশন হয় ২১৪১টি, ২০১২ সালে রেজিস্ট্রেশন হয় ১৫৭৫টি। ২০১৩ সালে এসইউভি ও ক্রসওয়ারের রেজিস্ট্রেশন হয়েছে ১৩০৩টি।

এরপর প্রায় প্রতিবছরই এসইউভি ও ক্রসওভারের ব্যবহার বেড়েছে। ২০১৪ সালে হয়েছে ১৮৪৯টি। এরপর ২০১৫ সালে ৩৫৬৪টি, ২০১৬ সালে ৪৮৬৯টি, ২০১৭ সালে ৫৪১৯টি, ২০১৮ সালে ৫৫৪৭টি, ২০১৯ সালে ৫৬২৭টি, ২০২০ সালে ৪৯১১টি।

আর সম্প্রতি গত দুই বছরে এর বৃদ্ধি আরও চোখে পড়ার মতো। ২০২১ সালে রেজিস্ট্রেশন হয়েছে ৭৬০২টি এবং সর্বশেষ ২০২২ সালে রেজিস্ট্রেশন হয়েছে ১০ হাজার ২৪০টি। অর্থাৎ ২০২২ সালে ১০ হাজারের মাইলফলক অতিক্রম করেছে এই ক্যাটাগরির গাড়ির ব্যবহার।

জার্মানির আউডি হলো বিশ্ববিখ্যাত গাড়ি উৎপাদক ভক্সওয়াগান-এর একটি সাবসিডিয়ারি প্রতিষ্ঠান। বিশ্বের সবচেয়ে বেশি দামি গাড়ি উৎপাদন করে যেসব প্রতিষ্ঠান ভক্সওয়াগান সেগুলোর একটি। আউডি, বিএমডব্লিউ ও মার্সিডিজ বেঞ্জকে একত্রে জার্মান ‘বিগ থ্রি’ বলা হয়। বর্তমানে ঢাকার রাস্তায় আউডি, বিএমডব্লিউ ও মার্সিডিজ বেঞ্জ গাড়ি অহরহ দেখা যাচ্ছে।

বাংলাদেশে আউডি গাড়ি বিপণন করে প্রোগ্রেস মোটরস ইমপোর্টস লিমিটেড। আউডির গাড়িগুলো তুলনামূলক বেশি দামের। কোম্পানিটি জানিয়েছে, গত কয়েক বছরে বাংলাদেশে আউডি গাড়ির আমদানি বেড়েছে।

গতকাল কথা হয় প্রাগ্রেস মোটরস ইমপোর্টস লিমিটেড ও আউডি বাংলাদেশ-এর মার্কেটিং এক্সিকিউটিভ আবদুল্লাহ আর রাকিবের সঙ্গে। তিনি সংবাদকে জানান, সম্প্রতি বাংলাদেশে একদম নতুন, দামি গাড়ির বিক্রি বেড়েছে। দেশের একটা শ্রেণীর মানুষ দামি গাড়ি কেনার দিকে ঝুঁকছেন।

তিনি বলেন, ‘এক সময় বাংলাদেশে সেডান কার বেশি বিক্রি হতো। সেগুলো তুলনামূলক কম দামি। আর বর্তমানে এসইউভি ও ক্রসওভার গাড়ি বিক্রি হচ্ছে বেশি। এক সময় আউডির মতো গামি গাড়ি এ দেশে বিক্রি হতো না। এখন প্রতিবছরই আমাদের গাড়ি বিক্রি হচ্ছে।’

অন্যদিকে সেডান কার রেজিস্ট্রেশনও বেড়েছে। তবে এসইউভি ও ক্রসওভার যে গতিতে বাড়ছে সেই গতিতে বাড়ছে না।

পরিসংখ্যানে দেখা যায়, ২০১০ সাল পর্যন্ত মোট সেডান কার রেজিস্ট্রেশন হয়েছিল ২ লাখ ৭ হাজার ৯৮৯টি। এরপর কোন বছর এই ধরনের গাড়ির ব্যবহার কমেছে আবার কোন বছর বেড়েছে।

২০১১ সালে সেডান কারের রেজিস্ট্রেশন হয় ১২ হাজার ৯৪২টি, ২০১২ সালে ৯ হাজার ২২০টি।

এভাবে ২০১৩ সালে ১০ হাজার ৪৫৬টি, ২০১৪ সালে ১৪ হাজার ৬৮১টি, ২০১৫ সালে ২১ হাজার ২৯টি। এরপর ২০১৬ সালে কিছুটা কমে দাঁড়ায় ২০ হাজার ২৬৮টিতে।

এরপর ২০১৭ সালে আবার বেড়ে দাঁড়ায় ২১ হাজার ৯৫২টিতে। ফের ২০১৮ সালে কমে দাঁড়ায় ১৮ হাজার ২২২টিতে। এরপর দুই বছর কমে দাঁড়ায় ২০১৯ সালে ১৬ হাজার ৭৭৯টি ও ২০২০ সালে ১২ হাজার ৪০৩টি। এর পরের দুই বছর কিছুটা বেড়ে ২০২১ সালে ১৬ হাজার ৪৯টি এবং সর্বশেষ ২০২২ সালে রেজিস্ট্রেশন হয়েছে ১৬ হাজার ৬৯৫টি। আর ২০২২ সাল পর্যন্ত বাংলাদেশে মোট সেডান কারের রেজিস্ট্রেশন বা নিবন্ধন আছে ৩ লাখ ৯৮ হাজার ৬৮৫টি।

দেশে গাড়ি নিবন্ধনের তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, বাংলাদেশের মানুষ সেডান কারের তুলনায় এসইউভি বা ক্রসওভার গাড়ি ব্যবহারের দিকে বেশি ঝুঁকছে।

back to top