alt

সম্পাদকীয়

দেবিদ্বারে মহাসড়কের মরা গাছ অপসারণে বিলম্ব কেন

: রোববার, ১০ ডিসেম্বর ২০২৩

কুমিল্লা-সিলেট মহাসড়কের দেবিদ্বার অংশের দশ কিলোমিটারজুড়ে ছোট-বড় মিলিয়ে তিন শতাধিক মরা গাছ রয়েছে। কিছুদিন আগে যাত্রীবাহী সিএনজি অটোরিকশার উপর মরা গাছের ডাল পড়েছে। এতে ক্ষয়ক্ষতি হয়নি। তবে ভবিষ্যতে মরা গাছ বা গাছের ডাল ভেঙে পড়ে যে কোনো বড় রকমের দুর্ঘটনা ঘটবে না সেটা বলা যায় না।

একটি-দুটি নয়, তিন শতাধিক গাছ। ঝড়-বৃষ্টি ছাড়াই মরা গাছের ডাল ভেঙে দুর্ঘটনা ঘটেছে। এসব গাছ কেটে মহাসড়কে জনসাধারণের চলাচলকে কেন ঝুঁকিমুক্ত করা হচ্ছে না সেটা একটা প্রশ্ন। অথচ দেশের অনেক সড়কের জীবিত গাছ নানা কৌশলে কেটে নিয়ে বিক্রি করার অভিযোগের কথা প্রায়ই শোনা যায়।

কিছু মরা গাছের ডাল কুমিল্লা-সিলেট মহাসড়কের ওপর হেলে পড়েছে। বিষয়টি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের না জানার কথা নয়। কর্তৃপক্ষ বলেছে, ‘মৃত গাছগুলো কেটে ফেলার ব্যবস্থা করা হচ্ছে।’ অভিযোগ রয়েছে, এমন আশ্বাস দীর্ঘদিন ধরেই দেয়া হচ্ছে। কাজের কাজ কিছু হচ্ছে না।

আমরা বলতে চাই, শুধু আশ্বাস নয়, কর্তৃপক্ষকে মানুষের জানমালের নিরাপত্তার কথা ভেবে মৃত গাছগুলো দ্রুত কেটে ফেলার উদ্যোগ নিতে হবে। কারও অবহেলা বা গাফিলতিতে যদি আগামীতে কোনো দুর্ঘটনা ঘটে তখন এর দায়দায়িত্ব সংশ্লিষ্টরা এড়াতে পারবে না। মহাসড়কটিতে মানুষ নির্বিঘ্নে চলাচল করতে পারছে এটা আমরা দেখতে চাই।

মরা গাছ কেটে ফেলার পাশাপাশি সেখানে নতুন গাছ লাগানোর ব্যবস্থাও করতে হবে। শুধু দেবিদ্বারের মহাসড়কেই নয়, দেশের সব সড়কের দুপাশে গাছ লাগানোর উদ্যোগ নিতে হবে। এতে দেশে বনায়নের মাধ্যমে সবুজ বেষ্টনী সৃষ্টি হবে। জানা গেছে, ‘গাছ লাগিয়ে যত্ন করি, সুস্থ প্রজন্মের দেশ গড়ি’- স্লোগানকে সামনে রেখে সড়ক ও জনপথ অধিদপ্তর সড়কের দুপাশে গাছ লাগানোর কর্মসূচি নিয়েছে। আমরা এই কর্মসূচির সফলতা কামনা করি। সড়ক-মহাসড়কের পাশে গাছ লাগানো হলে দেশের পরিবেশে এর ইতিবাচক প্রভাব পড়বে।

ধর্মীয় অপব্যাখ্যায় শতবর্ষী বটগাছ নিধন : এ কোন সভ্যতা?

বেইলি রোডে আবার আগুন : নিরাপত্তা নিয়ে ভাবার সময় এখনই

লাউয়াছড়া বন : নিঃশব্দ বিপর্যয়ের মুখে

ডেঙ্গু পরিস্থিতি : অবহেলা নয়, দরকার জরুরি উদ্যোগ

ইকোপার্কের করুণ দশা : দায় কার

হাতি শাবকের মৃত্যু ও সাফারি পার্কের দায়ভার

বায়ুদূষণ রোধে চাই টেকসই উদ্যোগ

মেহনতি মানুষের অধিকার প্রতিষ্ঠার দিন

চালের দামে অস্বস্তি : সরকারি তথ্য ও বাজারের বাস্তবতার ফারাক

অতিদারিদ্র্যের আশঙ্কা : সমাধান কোথায়?

ডিমলা উপজেলা হাসপাতালের অনিয়ম

রানা প্লাজা ট্র্যাজেডি : ন্যায়বিচার ও ক্ষতিপূরণের অপেক্ষা কবে ফুরাবে

হাইল হাওরের অস্তিত্ব সংকট

সমানাধিকারে আপত্তি কেন?

লেমুর চুরি : সাফারি পার্কের নিরাপত্তা সংকট

একটি হাসাহাসির ঘটনা, একটি হত্যাকাণ্ড : সমাজের সহিষ্ণুতার অবক্ষয়

চাই সুষ্ঠু বর্জ্য ব্যবস্থাপনা

মানুষ-হাতির সংঘাত : সমাধানের পথ খুঁজতে হবে

স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা সংকট দূর করুন

ফসলি জমি রক্ষায় কঠোর হোন

নিষ্ঠুরতার শিকার হাতি

বিশেষ ক্ষমতা আইন ও নাগরিক অধিকার

হালদায় অবৈধ মাছ শিকার বন্ধ করতে হবে

মশার উপদ্রব : বর্ষার আগেই সাবধান হতে হবে

ফিলিস্তিনে ইসরায়েলের হামলা : মানবতার প্রতি এক অব্যাহত আঘাত

অবৈধ বৈদ্যুতিক ফাঁদে প্রাণহানি : দায় কার?

নদীর বাঁধ ভাঙার দুর্ভোগ : টেকসই সমাধানের জরুরি প্রয়োজন

মোরেলগঞ্জ হাসপাতালে চিকিৎসা সংকট

সমবায় সমিতির নামে প্রতারণা : কঠোর নজরদারি ও আইনি পদক্ষেপ জরুরি

সড়ক দুর্ঘটনা নাকি অবহেলার পরিণতি

ভূমিকম্পের ধ্বংসযজ্ঞ ও আমাদের প্রস্তুতি

বার্ড ফ্লু : আতঙ্ক নয়, চাই সতর্কতা

জাটকা রক্ষার প্রতিশ্রুতি কি শুধুই কাগজে-কলমে?

ভেজাল কীটনাশক বন্ধে ব্যবস্থা নিন

অতিরিক্ত ভাড়া : যাত্রীদের দুর্ভোগ আর কতকাল?

করতোয়া নদীতে রাবার ড্যাম স্থাপনের দাবি

tab

সম্পাদকীয়

দেবিদ্বারে মহাসড়কের মরা গাছ অপসারণে বিলম্ব কেন

রোববার, ১০ ডিসেম্বর ২০২৩

কুমিল্লা-সিলেট মহাসড়কের দেবিদ্বার অংশের দশ কিলোমিটারজুড়ে ছোট-বড় মিলিয়ে তিন শতাধিক মরা গাছ রয়েছে। কিছুদিন আগে যাত্রীবাহী সিএনজি অটোরিকশার উপর মরা গাছের ডাল পড়েছে। এতে ক্ষয়ক্ষতি হয়নি। তবে ভবিষ্যতে মরা গাছ বা গাছের ডাল ভেঙে পড়ে যে কোনো বড় রকমের দুর্ঘটনা ঘটবে না সেটা বলা যায় না।

একটি-দুটি নয়, তিন শতাধিক গাছ। ঝড়-বৃষ্টি ছাড়াই মরা গাছের ডাল ভেঙে দুর্ঘটনা ঘটেছে। এসব গাছ কেটে মহাসড়কে জনসাধারণের চলাচলকে কেন ঝুঁকিমুক্ত করা হচ্ছে না সেটা একটা প্রশ্ন। অথচ দেশের অনেক সড়কের জীবিত গাছ নানা কৌশলে কেটে নিয়ে বিক্রি করার অভিযোগের কথা প্রায়ই শোনা যায়।

কিছু মরা গাছের ডাল কুমিল্লা-সিলেট মহাসড়কের ওপর হেলে পড়েছে। বিষয়টি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের না জানার কথা নয়। কর্তৃপক্ষ বলেছে, ‘মৃত গাছগুলো কেটে ফেলার ব্যবস্থা করা হচ্ছে।’ অভিযোগ রয়েছে, এমন আশ্বাস দীর্ঘদিন ধরেই দেয়া হচ্ছে। কাজের কাজ কিছু হচ্ছে না।

আমরা বলতে চাই, শুধু আশ্বাস নয়, কর্তৃপক্ষকে মানুষের জানমালের নিরাপত্তার কথা ভেবে মৃত গাছগুলো দ্রুত কেটে ফেলার উদ্যোগ নিতে হবে। কারও অবহেলা বা গাফিলতিতে যদি আগামীতে কোনো দুর্ঘটনা ঘটে তখন এর দায়দায়িত্ব সংশ্লিষ্টরা এড়াতে পারবে না। মহাসড়কটিতে মানুষ নির্বিঘ্নে চলাচল করতে পারছে এটা আমরা দেখতে চাই।

মরা গাছ কেটে ফেলার পাশাপাশি সেখানে নতুন গাছ লাগানোর ব্যবস্থাও করতে হবে। শুধু দেবিদ্বারের মহাসড়কেই নয়, দেশের সব সড়কের দুপাশে গাছ লাগানোর উদ্যোগ নিতে হবে। এতে দেশে বনায়নের মাধ্যমে সবুজ বেষ্টনী সৃষ্টি হবে। জানা গেছে, ‘গাছ লাগিয়ে যত্ন করি, সুস্থ প্রজন্মের দেশ গড়ি’- স্লোগানকে সামনে রেখে সড়ক ও জনপথ অধিদপ্তর সড়কের দুপাশে গাছ লাগানোর কর্মসূচি নিয়েছে। আমরা এই কর্মসূচির সফলতা কামনা করি। সড়ক-মহাসড়কের পাশে গাছ লাগানো হলে দেশের পরিবেশে এর ইতিবাচক প্রভাব পড়বে।

back to top