alt

মতামত » চিঠিপত্র

চট্টগ্রাম দোহাজারী অংশে রেল চালু হোক

: রোববার, ২৩ ফেব্রুয়ারী ২০২৫

মতামতের জন্য সম্পাদক দায়ী নন

চট্টগ্রাম দোহাজারী অংশে রেল চালু করার সময়োপযোগী ও জোর দাবি জানাচ্ছি। চট্টগ্রাম থেকে কক্সবাজার রেললাইনে ট্রেন চালু হওয়ার পূর্বে আনুমানিক চট্টগ্রাম দোহাজারী লাইনে ট্রেন চালুর বয়স ১০০ বছরের মত সময় অতিবাহিত হয়েছে। চট্টগ্রাম থেকে দোহাজারী এবং দোহাজারি থেকে চট্টগ্রামে চার জোড়া রেললাইন অতি সুন্দরভাবে চলাচল করতো কিন্তু বর্তমান সময়ে এসে চার জোড়া ট্রেন দূরে থাক একটি ডেমু ট্রেন চলাচল করতো তাও দীর্ঘদিন ধরে বন্ধ। বর্তমানে দোহাজারী থেকে চট্টগ্রাম শহরে চাকরি, ব্যবসা এবং লেখাপড়ার জন্য যারা বিভিন্ন কলেজ ও বিভিন্ন বিশ্ববিদ্যালয় আসা যাওয়া করেন তারা আবার নিজ নিজ কর্ম অন্যান্য কাজ করে এলাকায় ফিরে যান।

উল্লেখ্য, চট্টগ্রাম থেকে দোহাজারী যাওয়ার পথে যে কয়েকটি স্টেশন রয়েছে; এর মধ্যে শুধুমাত্র দুইটি রেলস্টেশন অর্থাৎ পটিয়া এবং চক্রশালা রেলস্টেশন সড়ক পথের সাথে নিকটতম; অবশিষ্ট স্টেশন যথাক্রমে ঝাউতলা, জানালীহাট, গোমদন্ডী, বেঙ্গুরা, ধলঘাট, খানমোহনা, খরনা, কাঞ্চন নগর, খানহাট এবং সর্বশেষ দোহাজারি রেলস্টেশনের অবস্থান আরাকান সড়ক থেকে অর্থাৎ যাতায়াতের মূল সড়ক থেকে কোনটির অবস্থান এক কিলোমিটার আবার কোনটির অবস্থান দেড় কিলোমিটার দূরে অবস্থিত। এই যে এক কিলোমিটার কিংবা দেড় কিলোমিটার দূরের যাত্রীদের জন্য খুব ভোরবেলা এবং রাত্রিবেলা যাতায়াত করতে গিয়ে অনেকে অনেক কিছুর বিপদের সম্মুখীন হতে হয় যেমন- চুরি, ডাকাতি, ছিনতাইকারী, খুন খারাপি পর্যন্ত সংঘটিত হয়ে থাকে। এরকম নানাবিধ সমস্যা থেকে উওরণের একমাত্র সহজ পথ হলো চট্টগ্রাম দোহাজারী ট্রেন যদি অতি শীঘ্রই চালু করা যায়।

শাখাওয়াত হোসাইন হিরু

চট্টগ্রাম।

সুন্দরবনের বাঘ ও জলবায়ু পরিবর্তনের হুমকি

কৃত্রিম বুদ্ধিমত্তা : আর্শীবাদ নাকি অভিশাপ

সমুদ্রগবেষণায় পশ্চাৎপদতা মৎস্য খাতের ভবিষ্যৎকেই ঝুঁকিতে ফেলছে

কিশোর গ্যাং–সংস্কৃতি: সমাজের জন্য বাড়তে থাকা অশনি সংকেত

ডিগ্রি হাতে, চাকরি স্বপ্নে: শিক্ষিত বেকারদের মানসিক ক্ষয়

সরকারি কর্মচারীদের কর্মেই মুক্তি নাকি আন্দোলনে?

কর্মজীবী নারীর অদৃশ্য মানসিক বোঝা

নগর সংস্কৃতিতে ঐতিহ্যের বিলুপ্তি

দুর্যোগ ব্যবস্থাপনায় আগাম সতর্কবার্তাই কি যথেষ্ট?

সুলতানপুরে করতোয়া নদীর তাণ্ডব: নদীভাঙনে মানুষের জীবন বিপন্ন

ফ্রিল্যান্সিংয়ে সম্ভাবনা বিস্তৃত, অনিয়মের ছায়াও গভীর

গেন্ডারিয়ায় সড়ক ও ড্রেন সংস্কারে অনিয়ম: জনদূর্ভোগ বৃদ্ধি

প্রবীণদের সুরক্ষা ও মর্যাদা নিশ্চিত করা এখন সময়ের দাবি

পলিভিনাইলের ব্যবহার প্রতিরোধ জরুরি

বৈধ সনদধারীদের অধিকার নিশ্চিত করা জরুরি

টেকসই দুর্যোগ প্রস্তুতিতে জরুরি বাস্তব পদক্ষেপ প্রয়োজন

জলবায়ু পরিবর্তন ও নারী ও কিশোরীদের ঝুঁকি

মেধা হারাচ্ছে দেশ

জাতীয় বিশ্ববিদ্যালয় : অযৌক্তিক ফি, সেশনজট ও প্রশাসনিক বিশৃঙ্খলায় বিপর্যস্ত শিক্ষার্থী

সামাজিক মাধ্যমের ভুবনে জনতুষ্টিবাদের নতুন রূপ

ভেজাল খেজুরগুড় ও স্বাস্থ্যঝুঁকি

হাসপাতাল ব্যবস্থাপনায় প্রশাসনিক ক্যাডারের প্রয়োজনীয়তা

প্লাস্টিক বর্জ্যে মাছের মৃত্যু: সমাধান কোথায়

খোলা ম্যানহোল: ঢাকার রাজপথে এক নীরব মরণফাঁদ

গণপরিবহন: প্রতিদিনের যন্ত্রণার শেষ কবে?

ক্ষুদ্র ও কুটির শিল্পের পুনর্জাগরণ

সাইবার বুলিং ও ভার্চুয়াল অপরাধ: তরুণদের অদৃশ্য বিপদ

ওয়াসার খোঁড়াখুঁড়িতে নগরজীবনের চরম ভোগান্তি

রাবি মেডিকেল সেন্টারের সংস্কার চাই

চিংড়ি শিল্পের পরিবেশগত প্রভাব

কক্সবাজার: উন্নয়নের পথে, বিপন্ন প্রকৃতি

চতুর্থ শিল্পবিপ্লবের প্রেক্ষাপটে নতুন সম্ভাবনার ভোর

প্রাথমিক শিক্ষকদের বঞ্চনা দূর না হলে মানোন্নয়ন অসম্ভব

রাবির আবাসন সংকট

সব হাসপাতালে ফিজিক্যাল মেডিসিন ও রিহ্যাবিলিটেশন সেবা চালু করা হোক

ডেঙ্গু মোকাবিলায় সচেতনতা

tab

মতামত » চিঠিপত্র

চট্টগ্রাম দোহাজারী অংশে রেল চালু হোক

মতামতের জন্য সম্পাদক দায়ী নন

রোববার, ২৩ ফেব্রুয়ারী ২০২৫

চট্টগ্রাম দোহাজারী অংশে রেল চালু করার সময়োপযোগী ও জোর দাবি জানাচ্ছি। চট্টগ্রাম থেকে কক্সবাজার রেললাইনে ট্রেন চালু হওয়ার পূর্বে আনুমানিক চট্টগ্রাম দোহাজারী লাইনে ট্রেন চালুর বয়স ১০০ বছরের মত সময় অতিবাহিত হয়েছে। চট্টগ্রাম থেকে দোহাজারী এবং দোহাজারি থেকে চট্টগ্রামে চার জোড়া রেললাইন অতি সুন্দরভাবে চলাচল করতো কিন্তু বর্তমান সময়ে এসে চার জোড়া ট্রেন দূরে থাক একটি ডেমু ট্রেন চলাচল করতো তাও দীর্ঘদিন ধরে বন্ধ। বর্তমানে দোহাজারী থেকে চট্টগ্রাম শহরে চাকরি, ব্যবসা এবং লেখাপড়ার জন্য যারা বিভিন্ন কলেজ ও বিভিন্ন বিশ্ববিদ্যালয় আসা যাওয়া করেন তারা আবার নিজ নিজ কর্ম অন্যান্য কাজ করে এলাকায় ফিরে যান।

উল্লেখ্য, চট্টগ্রাম থেকে দোহাজারী যাওয়ার পথে যে কয়েকটি স্টেশন রয়েছে; এর মধ্যে শুধুমাত্র দুইটি রেলস্টেশন অর্থাৎ পটিয়া এবং চক্রশালা রেলস্টেশন সড়ক পথের সাথে নিকটতম; অবশিষ্ট স্টেশন যথাক্রমে ঝাউতলা, জানালীহাট, গোমদন্ডী, বেঙ্গুরা, ধলঘাট, খানমোহনা, খরনা, কাঞ্চন নগর, খানহাট এবং সর্বশেষ দোহাজারি রেলস্টেশনের অবস্থান আরাকান সড়ক থেকে অর্থাৎ যাতায়াতের মূল সড়ক থেকে কোনটির অবস্থান এক কিলোমিটার আবার কোনটির অবস্থান দেড় কিলোমিটার দূরে অবস্থিত। এই যে এক কিলোমিটার কিংবা দেড় কিলোমিটার দূরের যাত্রীদের জন্য খুব ভোরবেলা এবং রাত্রিবেলা যাতায়াত করতে গিয়ে অনেকে অনেক কিছুর বিপদের সম্মুখীন হতে হয় যেমন- চুরি, ডাকাতি, ছিনতাইকারী, খুন খারাপি পর্যন্ত সংঘটিত হয়ে থাকে। এরকম নানাবিধ সমস্যা থেকে উওরণের একমাত্র সহজ পথ হলো চট্টগ্রাম দোহাজারী ট্রেন যদি অতি শীঘ্রই চালু করা যায়।

শাখাওয়াত হোসাইন হিরু

চট্টগ্রাম।

back to top