alt

মতামত » চিঠিপত্র

চট্টগ্রাম দোহাজারী অংশে রেল চালু হোক

: রোববার, ২৩ ফেব্রুয়ারী ২০২৫

মতামতের জন্য সম্পাদক দায়ী নন

চট্টগ্রাম দোহাজারী অংশে রেল চালু করার সময়োপযোগী ও জোর দাবি জানাচ্ছি। চট্টগ্রাম থেকে কক্সবাজার রেললাইনে ট্রেন চালু হওয়ার পূর্বে আনুমানিক চট্টগ্রাম দোহাজারী লাইনে ট্রেন চালুর বয়স ১০০ বছরের মত সময় অতিবাহিত হয়েছে। চট্টগ্রাম থেকে দোহাজারী এবং দোহাজারি থেকে চট্টগ্রামে চার জোড়া রেললাইন অতি সুন্দরভাবে চলাচল করতো কিন্তু বর্তমান সময়ে এসে চার জোড়া ট্রেন দূরে থাক একটি ডেমু ট্রেন চলাচল করতো তাও দীর্ঘদিন ধরে বন্ধ। বর্তমানে দোহাজারী থেকে চট্টগ্রাম শহরে চাকরি, ব্যবসা এবং লেখাপড়ার জন্য যারা বিভিন্ন কলেজ ও বিভিন্ন বিশ্ববিদ্যালয় আসা যাওয়া করেন তারা আবার নিজ নিজ কর্ম অন্যান্য কাজ করে এলাকায় ফিরে যান।

উল্লেখ্য, চট্টগ্রাম থেকে দোহাজারী যাওয়ার পথে যে কয়েকটি স্টেশন রয়েছে; এর মধ্যে শুধুমাত্র দুইটি রেলস্টেশন অর্থাৎ পটিয়া এবং চক্রশালা রেলস্টেশন সড়ক পথের সাথে নিকটতম; অবশিষ্ট স্টেশন যথাক্রমে ঝাউতলা, জানালীহাট, গোমদন্ডী, বেঙ্গুরা, ধলঘাট, খানমোহনা, খরনা, কাঞ্চন নগর, খানহাট এবং সর্বশেষ দোহাজারি রেলস্টেশনের অবস্থান আরাকান সড়ক থেকে অর্থাৎ যাতায়াতের মূল সড়ক থেকে কোনটির অবস্থান এক কিলোমিটার আবার কোনটির অবস্থান দেড় কিলোমিটার দূরে অবস্থিত। এই যে এক কিলোমিটার কিংবা দেড় কিলোমিটার দূরের যাত্রীদের জন্য খুব ভোরবেলা এবং রাত্রিবেলা যাতায়াত করতে গিয়ে অনেকে অনেক কিছুর বিপদের সম্মুখীন হতে হয় যেমন- চুরি, ডাকাতি, ছিনতাইকারী, খুন খারাপি পর্যন্ত সংঘটিত হয়ে থাকে। এরকম নানাবিধ সমস্যা থেকে উওরণের একমাত্র সহজ পথ হলো চট্টগ্রাম দোহাজারী ট্রেন যদি অতি শীঘ্রই চালু করা যায়।

শাখাওয়াত হোসাইন হিরু

চট্টগ্রাম।

মেধা হারাচ্ছে দেশ

জাতীয় বিশ্ববিদ্যালয় : অযৌক্তিক ফি, সেশনজট ও প্রশাসনিক বিশৃঙ্খলায় বিপর্যস্ত শিক্ষার্থী

সামাজিক মাধ্যমের ভুবনে জনতুষ্টিবাদের নতুন রূপ

ভেজাল খেজুরগুড় ও স্বাস্থ্যঝুঁকি

হাসপাতাল ব্যবস্থাপনায় প্রশাসনিক ক্যাডারের প্রয়োজনীয়তা

প্লাস্টিক বর্জ্যে মাছের মৃত্যু: সমাধান কোথায়

খোলা ম্যানহোল: ঢাকার রাজপথে এক নীরব মরণফাঁদ

গণপরিবহন: প্রতিদিনের যন্ত্রণার শেষ কবে?

ক্ষুদ্র ও কুটির শিল্পের পুনর্জাগরণ

সাইবার বুলিং ও ভার্চুয়াল অপরাধ: তরুণদের অদৃশ্য বিপদ

ওয়াসার খোঁড়াখুঁড়িতে নগরজীবনের চরম ভোগান্তি

রাবি মেডিকেল সেন্টারের সংস্কার চাই

চিংড়ি শিল্পের পরিবেশগত প্রভাব

কক্সবাজার: উন্নয়নের পথে, বিপন্ন প্রকৃতি

চতুর্থ শিল্পবিপ্লবের প্রেক্ষাপটে নতুন সম্ভাবনার ভোর

প্রাথমিক শিক্ষকদের বঞ্চনা দূর না হলে মানোন্নয়ন অসম্ভব

রাবির আবাসন সংকট

সব হাসপাতালে ফিজিক্যাল মেডিসিন ও রিহ্যাবিলিটেশন সেবা চালু করা হোক

ডেঙ্গু মোকাবিলায় সচেতনতা

পানি সংকট: জীবন ও সভ্যতার জন্য বিরাট হুমকি

ই-লার্নিং: সীমান্তহীন শিক্ষার নতুন দিগন্ত

আজিমপুর কলোনির অব্যবস্থাপনা

জনস্বাস্থ্যের নীরব ঘাতক : তামাকজাত পণ্য

বিশ্ব র‌্যাংকিংয়ে বাংলাদেশের বিশ্ববিদ্যালয়: অবস্থান, চ্যালেঞ্জ ও সম্ভাবনা

ইন্দো-প্যাসিফিক রাজনীতি ও বাংলাদেশের সমুদ্রকৌশল

বিশ্ববিদ্যালয়ের সার্টিফিকেট: দীর্ঘসূত্রতা ও ভোগান্তির শেষ কোথায়?

পুরান ঢাকার রাস্তাগুলোর বেহাল অবস্থা

নিরাপদ শিশু খাদ্য: জাতির ভবিষ্যতের প্রশ্ন

ট্রেনের শিডিউল বিপর্যয়: প্রতিদিনের দুঃস্বপ্ন

পানি ও খাদ্য নিরাপত্তা

হেমন্ত আসে হিম কুয়াশার চাদর মুড়ি দিয়ে

জীবনের অভিধানে প্রবীণদের স্থান কোথায়?

নীরবতা নয়, বলতে শেখ

সুন্দরবনে টেকসই পর্যটন মাস্টারপ্ল্যান বাস্তবায়নের সম্ভাবনা ও করণীয়

প্রথার নামে প্রথাগত শোষণ: উচ্চ কাবিনের ফাঁদ

শিক্ষা ব্যবস্থা পরিবর্তনের প্রয়োজনীয়তা

tab

মতামত » চিঠিপত্র

চট্টগ্রাম দোহাজারী অংশে রেল চালু হোক

মতামতের জন্য সম্পাদক দায়ী নন

রোববার, ২৩ ফেব্রুয়ারী ২০২৫

চট্টগ্রাম দোহাজারী অংশে রেল চালু করার সময়োপযোগী ও জোর দাবি জানাচ্ছি। চট্টগ্রাম থেকে কক্সবাজার রেললাইনে ট্রেন চালু হওয়ার পূর্বে আনুমানিক চট্টগ্রাম দোহাজারী লাইনে ট্রেন চালুর বয়স ১০০ বছরের মত সময় অতিবাহিত হয়েছে। চট্টগ্রাম থেকে দোহাজারী এবং দোহাজারি থেকে চট্টগ্রামে চার জোড়া রেললাইন অতি সুন্দরভাবে চলাচল করতো কিন্তু বর্তমান সময়ে এসে চার জোড়া ট্রেন দূরে থাক একটি ডেমু ট্রেন চলাচল করতো তাও দীর্ঘদিন ধরে বন্ধ। বর্তমানে দোহাজারী থেকে চট্টগ্রাম শহরে চাকরি, ব্যবসা এবং লেখাপড়ার জন্য যারা বিভিন্ন কলেজ ও বিভিন্ন বিশ্ববিদ্যালয় আসা যাওয়া করেন তারা আবার নিজ নিজ কর্ম অন্যান্য কাজ করে এলাকায় ফিরে যান।

উল্লেখ্য, চট্টগ্রাম থেকে দোহাজারী যাওয়ার পথে যে কয়েকটি স্টেশন রয়েছে; এর মধ্যে শুধুমাত্র দুইটি রেলস্টেশন অর্থাৎ পটিয়া এবং চক্রশালা রেলস্টেশন সড়ক পথের সাথে নিকটতম; অবশিষ্ট স্টেশন যথাক্রমে ঝাউতলা, জানালীহাট, গোমদন্ডী, বেঙ্গুরা, ধলঘাট, খানমোহনা, খরনা, কাঞ্চন নগর, খানহাট এবং সর্বশেষ দোহাজারি রেলস্টেশনের অবস্থান আরাকান সড়ক থেকে অর্থাৎ যাতায়াতের মূল সড়ক থেকে কোনটির অবস্থান এক কিলোমিটার আবার কোনটির অবস্থান দেড় কিলোমিটার দূরে অবস্থিত। এই যে এক কিলোমিটার কিংবা দেড় কিলোমিটার দূরের যাত্রীদের জন্য খুব ভোরবেলা এবং রাত্রিবেলা যাতায়াত করতে গিয়ে অনেকে অনেক কিছুর বিপদের সম্মুখীন হতে হয় যেমন- চুরি, ডাকাতি, ছিনতাইকারী, খুন খারাপি পর্যন্ত সংঘটিত হয়ে থাকে। এরকম নানাবিধ সমস্যা থেকে উওরণের একমাত্র সহজ পথ হলো চট্টগ্রাম দোহাজারী ট্রেন যদি অতি শীঘ্রই চালু করা যায়।

শাখাওয়াত হোসাইন হিরু

চট্টগ্রাম।

back to top