মতামতের জন্য সম্পাদক দায়ী নন
ঢাকার সড়কগুলো দিন দিন ব্যস্ত এবং বিপজ্জনক হয়ে উঠছে। প্রতিদিন হাজারো পথচারী জীবনের ঝুঁকি নিয়ে ব্যস্ত সড়কগুলো পার হচ্ছেন। এর ফলে দুর্ঘটনার হারও আশঙ্কাজনকভাবে বাড়ছে। যানজট, সড়কে বিশৃঙ্খলা এবং পথচারীদের অনিরাপত্তাÑএই তিনটি বিষয় ঢাকার মতো একটি ব্যস্ত শহরে নিত্যদিনের চিত্র হয়ে দাঁড়িয়েছে। এই সমস্যা সমাধানে ফুটওভার ব্রিজ নির্মাণের প্রয়োজনীয়তা এখন সর্বাধিক গুরুত্বপূর্ণ। বিশেষ করে স্কুল, কলেজ, অফিস, হাসপাতাল, এবং বাজারের মতো স্থানের আশপাশের সড়কগুলোতে নিরাপদ পারাপারের কোনো কার্যকর ব্যবস্থা নেই। সাধারণত এসব স্থানে মানুষ বেশি জড়ো হয় এবং রাস্তাগুলোও যানবাহনে পরিপূর্ণ থাকে। পথচারীরা তাড়াহুড়ো করে রাস্তা পার হওয়ার সময় গাড়ির সঙ্গে সংঘর্ষের ঘটনা প্রায়ই ঘটে। অনেক সময় ছোটখাটো দুর্ঘটনা হলেও, তা বড় রকমের বিপর্যয়ে রূপ নিতে পারে। ফুটওভার ব্রিজ এই পরিস্থিতি থেকে মানুষকে রক্ষা করতে পারে।
তবে আমাদের দেশে ফুটওভার ব্রিজের সংখ্যা নগণ্য, এবং যেগুলো রয়েছে তার বেশিরভাগই ব্যবহার অনুপযোগী। শহরের অনেক স্থানে ফুটওভার ব্রিজ থাকলেও তা পথচারীদের জন্য আরামদায়ক নয়। রক্ষণাবেক্ষণের অভাব, অপ্রতুল আলোর ব্যবস্থা, এবং অপরাধমূলক কার্যক্রমের ঝুঁকির কারণে অনেক মানুষ ফুটওভার ব্রিজ ব্যবহার করতে চান না। বিশেষ করে রাতের বেলায় ফুটওভার ব্রিজগুলো অনেক সময় অপরাধীদের আখড়ায় পরিণত হয়। এই সমস্যাগুলো সমাধান করে একটি নিরাপদ এবং ব্যবহারবান্ধব ব্যবস্থা গড়ে তুলতে হবে। ফুটওভার ব্রিজ নির্মাণ শুধু দুর্ঘটনা কমানোর মাধ্যম নয়, এটি যানবাহনের গতি স্বাভাবিক রাখতেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। অনেক সময় পথচারীরা সড়কের মাঝ দিয়ে রাস্তা পার হতে গিয়ে যানজটের কারণ হয়ে দাঁড়ান। ফুটওভার ব্রিজ নির্মাণের মাধ্যমে রাস্তার মাঝের এই বিশৃঙ্খলতা এড়িয়ে যান চলাচল নির্বিঘœ করা সম্ভব।
নবাব শাহজাদা
শিক্ষার্থী : ঢাকা কলেজ, ঢাকা।
মতামতের জন্য সম্পাদক দায়ী নন
মঙ্গলবার, ২৮ জানুয়ারী ২০২৫
ঢাকার সড়কগুলো দিন দিন ব্যস্ত এবং বিপজ্জনক হয়ে উঠছে। প্রতিদিন হাজারো পথচারী জীবনের ঝুঁকি নিয়ে ব্যস্ত সড়কগুলো পার হচ্ছেন। এর ফলে দুর্ঘটনার হারও আশঙ্কাজনকভাবে বাড়ছে। যানজট, সড়কে বিশৃঙ্খলা এবং পথচারীদের অনিরাপত্তাÑএই তিনটি বিষয় ঢাকার মতো একটি ব্যস্ত শহরে নিত্যদিনের চিত্র হয়ে দাঁড়িয়েছে। এই সমস্যা সমাধানে ফুটওভার ব্রিজ নির্মাণের প্রয়োজনীয়তা এখন সর্বাধিক গুরুত্বপূর্ণ। বিশেষ করে স্কুল, কলেজ, অফিস, হাসপাতাল, এবং বাজারের মতো স্থানের আশপাশের সড়কগুলোতে নিরাপদ পারাপারের কোনো কার্যকর ব্যবস্থা নেই। সাধারণত এসব স্থানে মানুষ বেশি জড়ো হয় এবং রাস্তাগুলোও যানবাহনে পরিপূর্ণ থাকে। পথচারীরা তাড়াহুড়ো করে রাস্তা পার হওয়ার সময় গাড়ির সঙ্গে সংঘর্ষের ঘটনা প্রায়ই ঘটে। অনেক সময় ছোটখাটো দুর্ঘটনা হলেও, তা বড় রকমের বিপর্যয়ে রূপ নিতে পারে। ফুটওভার ব্রিজ এই পরিস্থিতি থেকে মানুষকে রক্ষা করতে পারে।
তবে আমাদের দেশে ফুটওভার ব্রিজের সংখ্যা নগণ্য, এবং যেগুলো রয়েছে তার বেশিরভাগই ব্যবহার অনুপযোগী। শহরের অনেক স্থানে ফুটওভার ব্রিজ থাকলেও তা পথচারীদের জন্য আরামদায়ক নয়। রক্ষণাবেক্ষণের অভাব, অপ্রতুল আলোর ব্যবস্থা, এবং অপরাধমূলক কার্যক্রমের ঝুঁকির কারণে অনেক মানুষ ফুটওভার ব্রিজ ব্যবহার করতে চান না। বিশেষ করে রাতের বেলায় ফুটওভার ব্রিজগুলো অনেক সময় অপরাধীদের আখড়ায় পরিণত হয়। এই সমস্যাগুলো সমাধান করে একটি নিরাপদ এবং ব্যবহারবান্ধব ব্যবস্থা গড়ে তুলতে হবে। ফুটওভার ব্রিজ নির্মাণ শুধু দুর্ঘটনা কমানোর মাধ্যম নয়, এটি যানবাহনের গতি স্বাভাবিক রাখতেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। অনেক সময় পথচারীরা সড়কের মাঝ দিয়ে রাস্তা পার হতে গিয়ে যানজটের কারণ হয়ে দাঁড়ান। ফুটওভার ব্রিজ নির্মাণের মাধ্যমে রাস্তার মাঝের এই বিশৃঙ্খলতা এড়িয়ে যান চলাচল নির্বিঘœ করা সম্ভব।
নবাব শাহজাদা
শিক্ষার্থী : ঢাকা কলেজ, ঢাকা।