alt

মতামত » চিঠিপত্র

রেলসেবার মান বাড়ান

: সোমবার, ১০ ফেব্রুয়ারী ২০২৫

মতামতের জন্য সম্পাদক দায়ী নন

দেশের অন্যতম পরিবহন মাধ্যম হিসেবে ট্রেন সাধারণ মানুষের কাছে এক আস্থার জায়গা হিসেবে পরিগণিত হয়েছে; কিন্তু সাম্প্রতিক সময়ে শিডিউল বিপর্যয়, অনির্দিষ্টকালের জন্য ট্রেন চলাচল বন্ধ ঘোষণা, ট্রেন কর্মীদের দাবি-দাওয়া মেনে নেওয়ার ক্ষেত্রে অনাগ্রহ ও দীর্ঘসূত্রিতা, ট্রেনের স্বল্পতা এবং সেবার মানের অবনতির কারণে যাত্রীদের জন্য যাত্রা দুর্বিষহ হয়ে উঠেছে। অসংখ্য যাত্রী সময়মতো গন্তব্যে পৌঁছতে ব্যর্থ হচ্ছেন, যা কর্মক্ষেত্রে এবং ব্যক্তিগত জীবনে নেতিবাচক প্রভাব ফেলছে। তদুপরি টিকিট কালোবাজারি এবং ট্রেনের ভেতরের ভিড় পরিস্থিতিকে আরও জটিল করছে।

ট্রেন দেশের মানুষের জন্য সাশ্রয়ী এবং জনপ্রিয় পরিবহন মাধ্যম। এ অবস্থায় শিডিউল ঠিক রাখা, ট্রেন সংখ্যা বৃদ্ধি, ট্রেন কর্মীদের যৌক্তিক দাবি-দাওয়া মেনে নিয়ে তাদের কাজে ফিরে যাওয়ার পথ সুগম করে দিয়ে, টিকিটিং ব্যবস্থার স্বচ্ছতা নিশ্চিত করা এবং যাত্রীদের নিরাপত্তা ও সেবার মান উন্নত করার জন্য কার্যকর ব্যবস্থা গ্রহণ একান্ত প্রয়োজন।

অতএব, এ সমস্যাগুলো দ্রুত সমাধানে কার্যকর পদক্ষেপ গ্রহণ করে যাত্রী দুর্ভোগ লাঘবের উদ্যোগ নেবেন।

আল-ফারাবী ভূঁইয়া

ঢাকা

সরকারি কর্মচারীদের কর্মেই মুক্তি নাকি আন্দোলনে?

কর্মজীবী নারীর অদৃশ্য মানসিক বোঝা

নগর সংস্কৃতিতে ঐতিহ্যের বিলুপ্তি

দুর্যোগ ব্যবস্থাপনায় আগাম সতর্কবার্তাই কি যথেষ্ট?

সুলতানপুরে করতোয়া নদীর তাণ্ডব: নদীভাঙনে মানুষের জীবন বিপন্ন

ফ্রিল্যান্সিংয়ে সম্ভাবনা বিস্তৃত, অনিয়মের ছায়াও গভীর

গেন্ডারিয়ায় সড়ক ও ড্রেন সংস্কারে অনিয়ম: জনদূর্ভোগ বৃদ্ধি

প্রবীণদের সুরক্ষা ও মর্যাদা নিশ্চিত করা এখন সময়ের দাবি

পলিভিনাইলের ব্যবহার প্রতিরোধ জরুরি

বৈধ সনদধারীদের অধিকার নিশ্চিত করা জরুরি

টেকসই দুর্যোগ প্রস্তুতিতে জরুরি বাস্তব পদক্ষেপ প্রয়োজন

জলবায়ু পরিবর্তন ও নারী ও কিশোরীদের ঝুঁকি

মেধা হারাচ্ছে দেশ

জাতীয় বিশ্ববিদ্যালয় : অযৌক্তিক ফি, সেশনজট ও প্রশাসনিক বিশৃঙ্খলায় বিপর্যস্ত শিক্ষার্থী

সামাজিক মাধ্যমের ভুবনে জনতুষ্টিবাদের নতুন রূপ

ভেজাল খেজুরগুড় ও স্বাস্থ্যঝুঁকি

হাসপাতাল ব্যবস্থাপনায় প্রশাসনিক ক্যাডারের প্রয়োজনীয়তা

প্লাস্টিক বর্জ্যে মাছের মৃত্যু: সমাধান কোথায়

খোলা ম্যানহোল: ঢাকার রাজপথে এক নীরব মরণফাঁদ

গণপরিবহন: প্রতিদিনের যন্ত্রণার শেষ কবে?

ক্ষুদ্র ও কুটির শিল্পের পুনর্জাগরণ

সাইবার বুলিং ও ভার্চুয়াল অপরাধ: তরুণদের অদৃশ্য বিপদ

ওয়াসার খোঁড়াখুঁড়িতে নগরজীবনের চরম ভোগান্তি

রাবি মেডিকেল সেন্টারের সংস্কার চাই

চিংড়ি শিল্পের পরিবেশগত প্রভাব

কক্সবাজার: উন্নয়নের পথে, বিপন্ন প্রকৃতি

চতুর্থ শিল্পবিপ্লবের প্রেক্ষাপটে নতুন সম্ভাবনার ভোর

প্রাথমিক শিক্ষকদের বঞ্চনা দূর না হলে মানোন্নয়ন অসম্ভব

রাবির আবাসন সংকট

সব হাসপাতালে ফিজিক্যাল মেডিসিন ও রিহ্যাবিলিটেশন সেবা চালু করা হোক

ডেঙ্গু মোকাবিলায় সচেতনতা

পানি সংকট: জীবন ও সভ্যতার জন্য বিরাট হুমকি

ই-লার্নিং: সীমান্তহীন শিক্ষার নতুন দিগন্ত

আজিমপুর কলোনির অব্যবস্থাপনা

জনস্বাস্থ্যের নীরব ঘাতক : তামাকজাত পণ্য

বিশ্ব র‌্যাংকিংয়ে বাংলাদেশের বিশ্ববিদ্যালয়: অবস্থান, চ্যালেঞ্জ ও সম্ভাবনা

tab

মতামত » চিঠিপত্র

রেলসেবার মান বাড়ান

মতামতের জন্য সম্পাদক দায়ী নন

সোমবার, ১০ ফেব্রুয়ারী ২০২৫

দেশের অন্যতম পরিবহন মাধ্যম হিসেবে ট্রেন সাধারণ মানুষের কাছে এক আস্থার জায়গা হিসেবে পরিগণিত হয়েছে; কিন্তু সাম্প্রতিক সময়ে শিডিউল বিপর্যয়, অনির্দিষ্টকালের জন্য ট্রেন চলাচল বন্ধ ঘোষণা, ট্রেন কর্মীদের দাবি-দাওয়া মেনে নেওয়ার ক্ষেত্রে অনাগ্রহ ও দীর্ঘসূত্রিতা, ট্রেনের স্বল্পতা এবং সেবার মানের অবনতির কারণে যাত্রীদের জন্য যাত্রা দুর্বিষহ হয়ে উঠেছে। অসংখ্য যাত্রী সময়মতো গন্তব্যে পৌঁছতে ব্যর্থ হচ্ছেন, যা কর্মক্ষেত্রে এবং ব্যক্তিগত জীবনে নেতিবাচক প্রভাব ফেলছে। তদুপরি টিকিট কালোবাজারি এবং ট্রেনের ভেতরের ভিড় পরিস্থিতিকে আরও জটিল করছে।

ট্রেন দেশের মানুষের জন্য সাশ্রয়ী এবং জনপ্রিয় পরিবহন মাধ্যম। এ অবস্থায় শিডিউল ঠিক রাখা, ট্রেন সংখ্যা বৃদ্ধি, ট্রেন কর্মীদের যৌক্তিক দাবি-দাওয়া মেনে নিয়ে তাদের কাজে ফিরে যাওয়ার পথ সুগম করে দিয়ে, টিকিটিং ব্যবস্থার স্বচ্ছতা নিশ্চিত করা এবং যাত্রীদের নিরাপত্তা ও সেবার মান উন্নত করার জন্য কার্যকর ব্যবস্থা গ্রহণ একান্ত প্রয়োজন।

অতএব, এ সমস্যাগুলো দ্রুত সমাধানে কার্যকর পদক্ষেপ গ্রহণ করে যাত্রী দুর্ভোগ লাঘবের উদ্যোগ নেবেন।

আল-ফারাবী ভূঁইয়া

ঢাকা

back to top