শিক্ষা অর্জনের পাশাপাশি পরিচ্ছন্নতাবোধও শিক্ষার্থীদের মধ্যে গড়ে তোলা জরুরি। সেজন্য ক্যাম্পাসে ডাস্টবিনের উপস্থিতি অত্যাবশ্যক। শিক্ষার্থীরা প্রতিনিয়ত ক্যাম্পাসে চলাফেরা করে এবং বিভিন্ন রকম খাদ্য গ্রহণ করে। তাদের ব্যবহৃত খাবার ও বিভিন্ন জিনিসের প্যাকেট, প্লাস্টিকের কাপ, পানি পানের বোতল এবং খাবারের অবশিষ্টাংশ ইত্যাদি ফেলার উপযুক্ত স্থান নেই দেখে খোলা জায়গায় তারা জিনিসগুলো ফেলতে বাধ্য হয়। একসময় এগুলো আবর্জনার স্তূপে পরিণত হয়ে ক্যাম্পাসের পরিবেশ দূষিত করে।
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের যেসব এলাকায় শিক্ষার্থীদের উপস্থিতি ব্যাপক; যেমন- স্টেশন, শহীদ মিনার, এই স্থানগুলোয় আবর্জনার সমস্যাটি চোখে পড়ার মতো। যদি ক্যাম্পাসে পর্যাপ্ত ডাস্টবিন উপযুক্ত স্থানে স্থাপন করা হয়, তাহলে শিক্ষার্থীরা সচেতনভাবে ময়লা ফেলে পরিবেশ রক্ষা করতে উৎসাহী হবে। ডাস্টবিন না থাকায় ক্যাম্পাসের সৌন্দর্য ও পরিচ্ছন্নতা বজায় রাখা কঠিন হয়ে পড়েছে, যা শিক্ষার পরিবেশের সঙ্গে বেমানান। শিক্ষাঙ্গন শুধু জ্ঞানের নয়, শৃঙ্খলা ও সৌন্দর্যেরও স্থানÑ এটি বিবেচনা করে অতিদ্রুত ক্যাম্পাসে ডাস্টবিন স্থাপন করা হোক।
সাদেক আহমেদ
পরিসংখ্যান বিভাগ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়
বুধবার, ৩০ অক্টোবর ২০২৪
শিক্ষা অর্জনের পাশাপাশি পরিচ্ছন্নতাবোধও শিক্ষার্থীদের মধ্যে গড়ে তোলা জরুরি। সেজন্য ক্যাম্পাসে ডাস্টবিনের উপস্থিতি অত্যাবশ্যক। শিক্ষার্থীরা প্রতিনিয়ত ক্যাম্পাসে চলাফেরা করে এবং বিভিন্ন রকম খাদ্য গ্রহণ করে। তাদের ব্যবহৃত খাবার ও বিভিন্ন জিনিসের প্যাকেট, প্লাস্টিকের কাপ, পানি পানের বোতল এবং খাবারের অবশিষ্টাংশ ইত্যাদি ফেলার উপযুক্ত স্থান নেই দেখে খোলা জায়গায় তারা জিনিসগুলো ফেলতে বাধ্য হয়। একসময় এগুলো আবর্জনার স্তূপে পরিণত হয়ে ক্যাম্পাসের পরিবেশ দূষিত করে।
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের যেসব এলাকায় শিক্ষার্থীদের উপস্থিতি ব্যাপক; যেমন- স্টেশন, শহীদ মিনার, এই স্থানগুলোয় আবর্জনার সমস্যাটি চোখে পড়ার মতো। যদি ক্যাম্পাসে পর্যাপ্ত ডাস্টবিন উপযুক্ত স্থানে স্থাপন করা হয়, তাহলে শিক্ষার্থীরা সচেতনভাবে ময়লা ফেলে পরিবেশ রক্ষা করতে উৎসাহী হবে। ডাস্টবিন না থাকায় ক্যাম্পাসের সৌন্দর্য ও পরিচ্ছন্নতা বজায় রাখা কঠিন হয়ে পড়েছে, যা শিক্ষার পরিবেশের সঙ্গে বেমানান। শিক্ষাঙ্গন শুধু জ্ঞানের নয়, শৃঙ্খলা ও সৌন্দর্যেরও স্থানÑ এটি বিবেচনা করে অতিদ্রুত ক্যাম্পাসে ডাস্টবিন স্থাপন করা হোক।
সাদেক আহমেদ
পরিসংখ্যান বিভাগ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়