alt

সম্পাদকীয়

সড়কে ভারী যানবাহন চলাচল নিয়ন্ত্রণ করতে হবে

: শুক্রবার, ১৫ সেপ্টেম্বর ২০২৩

দেশের বাস্তবতা হচ্ছে, সড়ক নির্মাণের পর মেয়াদ শেষ হওয়ার আগেই তা যাতায়াত-যোগাযোগের অযোগ্য হয়ে পড়ে। সংস্কার-পুনঃসংস্কার করা হয়, কিন্তু টেকসই হয় না। নির্মাণ আর সংস্কারের খেলা শেষ হয় না। জনগণের ভোগান্তিও দূর হয় না।

সড়কে চলাচলের দুর্ভোগ নিয়ে গণমাধ্যমে প্রায়ই প্রতিবেদন প্রকাশিত হয়। ময়মনসিংহের গৌরীপুর-শ্যামগঞ্জ সড়কটি মানুষের যাতায়াত-যোগাযোগে ভোগান্তি তৈরি করছে। সড়কের অনেক স্থানে বিটুমিন উঠে গেছে, তৈরি হয়েছে খানাখন্দ। এ নিয়ে গত বুধবার সংবাদ-এ বিস্তারিত প্রতিবেদন প্রকাশিত হয়েছে।

জানা গেছে, বছর তিনেক আগে তিন কোটি টাকা ব্যয়ে উক্ত সড়ক সংস্কার করা হয়েছিল। সংস্কারের পর সেটা টেকসই হয়নি। অভিযোগ উঠেছে যে, সড়ক সংস্কারের অনেক নিয়মই মানা হয়নি। ব্যবহার করা হয়নি মানসম্মত উপকরণ। তার ওপর উক্ত সড়কে চলাচল করেছে ভারি যানবাহন। যে কারণে সড়কটি টেকসই হয়নি।

নির্মাণ বা সংস্কার করার পর সড়কগুলো টেকসই হয় না কেন- এটা পুরনো প্রশ্ন। অভিযোগ রয়েছে, সড়ক খাত অনিয়ম-দুর্নীতির একটি বড় ক্ষেত্রে পরিণত হয়েছে। নির্মাণের পর দেশের কোনো সড়ক ভালোয় ভালোয় মেয়াদ পূর্ণ করতে পেরেছে কিনা সেটা জানা দরকার। এমনও তিক্ত অভিজ্ঞতা আছে যে, সড়ক নির্মাণের পর বছর না ঘুরতেই ভেঙে যায়। তখন সেই সড়ক সংস্কার বা পুনর্নিমাণের জন্য আবার কাজ করা হয়। এতে করে রাষ্ট্রের টাকার অপচয় হয়।

সড়ক তৈরি করার সময় নিয়মকানুন যথাযথভাবে মানতে হবে। মানসম্মত নির্মাণসামগ্রী ব্যবহার করে সড়ক নির্মাণ করা জরুরি। তাহলে সেটা টেকসই হবে। সড়ক নির্মাণে অনিয়ম-দুর্নীতির অবসান ঘটানো জরুরি।

সড়কের উপর দিয়ে কোন ধরনের এবং কত যানবাহন চলবে, সেসব যানবাহন কী পরিমাণ ভার বহন করতে হবে- সেটার নিয়ম রয়েছে। অনেক সড়কই ভারী যানবাহন চলাচলের উপযোগী নয়। তারপরও দেখা যায় সেসব সড়ক দিয়ে ভারী যানবহন চলছে। ফলে যা হবার তা-ই হয়। সড়ক দ্রুত নষ্ট হয়ে যায়। সড়ক টেকসই করতে হলে ভারি যানবাহন চলাচলের নিয়ম কঠোরভাবে মেনে চলতে হবে।

কৃষিযন্ত্র বিতরণে অনিয়ম-দুর্নীতির অভিযোগ আমলে নিন

নিত্যপণ্যের বেঁধে দেয়া দর কার্যকর করতে হবে

রেল যাত্রীদের সেবার মান বাড়ান

সড়কে চালকদের হয়রানির অভিযোগ আমলে নিন

সরকারি কর্মকর্তা-কর্মচারীদের আবাসন সমস্যা দূর করুন

অনুমোদনহীন তিন চাকার যানের বিরুদ্ধে ব্যবস্থা নিন

হাসপাতাল কর্তৃপক্ষ বেশি মূল্যে খাবার কিনছে কেন

অপ্রয়োজনীয় সিজারিয়ান সেকশন বন্ধ করতে হবে

নিষিদ্ধ ইউক্যালিপটাস গাছ বিক্রি বন্ধ হচ্ছে না কেন

ট্রেনে কাটা পড়ে মৃত্যু রোধে চাই সচেতনতা

ওজোন স্তরের ক্ষয় প্রসঙ্গে

অগ্নিকান্ডের ঝুঁকি রোধে কোনো ছাড় নয়

বেদে শিশুদের শিক্ষা অর্জনের পথে বাধা দূর করুন

সিসা দূষণ মোকাবিলায় ব্যবস্থা নিন

কম উচ্চতার সেতু বানানোর হেতু কী

জাংকফুডে স্বাস্থ্যঝুঁকি : মানুষকে সচেতন হতে হবে

কৃষক কেন পাটের ন্যায্য দাম পাচ্ছেন না

নন্দীগ্রামে নকল কীটনাশক বিক্রি বন্ধ করুন

বনভূমি রক্ষায় সর্বাত্মক প্রচেষ্টা চালাতে হবে

অবৈধ বালু তোলা বন্ধ করুন

গাইড-কোচিং নির্ভরতা কমানো যাচ্ছে না কেন

সংরক্ষিত বন রক্ষা করুন

মরক্কোতে ভয়াবহ ভূমিকম্প

শতভাগ সাক্ষরতা অর্জনে পাড়ি দিতে হবে অনেক পথ

ডেঙ্গু রোগ : মশারি ব্যবহারে অনীহা নয়

প্রকৃত উপকারভোগীদের বয়স্কভাতা কার্ড প্রাপ্তি নিশ্চিত করুন

ইবিতে র‌্যাগিংয়ের অভিযোগ আমলে নিন

কৃষককে পাটের ন্যায্যমূল্য দিতে হবে

সড়ক-মহাসড়ক টেকসই হয় না কেন

এলপিজি : বিইআরসির নির্ধারিত দর কার্যকর করতে হবে

এলপিজি : বিইআরসির নির্ধারিত দর কার্যকর করতে হবে

‘প্রকৃতির পরিচ্ছন্নতাকর্মীদের’ রক্ষায় তৎপর হতে হবে

আবহাওয়ার পূর্বাভাস প্রকল্প মুখ থুবড়ে পড়ল কেন

শিক্ষার প্রকল্প বাস্তবায়নে যথোপযুক্ত ব্যবস্থা নিন

সিডও সনদ ও নারীর অগ্রগতি

সাঙ্গু নদীর ঝুলন্ত সেতু সংস্কার করুন

tab

সম্পাদকীয়

সড়কে ভারী যানবাহন চলাচল নিয়ন্ত্রণ করতে হবে

শুক্রবার, ১৫ সেপ্টেম্বর ২০২৩

দেশের বাস্তবতা হচ্ছে, সড়ক নির্মাণের পর মেয়াদ শেষ হওয়ার আগেই তা যাতায়াত-যোগাযোগের অযোগ্য হয়ে পড়ে। সংস্কার-পুনঃসংস্কার করা হয়, কিন্তু টেকসই হয় না। নির্মাণ আর সংস্কারের খেলা শেষ হয় না। জনগণের ভোগান্তিও দূর হয় না।

সড়কে চলাচলের দুর্ভোগ নিয়ে গণমাধ্যমে প্রায়ই প্রতিবেদন প্রকাশিত হয়। ময়মনসিংহের গৌরীপুর-শ্যামগঞ্জ সড়কটি মানুষের যাতায়াত-যোগাযোগে ভোগান্তি তৈরি করছে। সড়কের অনেক স্থানে বিটুমিন উঠে গেছে, তৈরি হয়েছে খানাখন্দ। এ নিয়ে গত বুধবার সংবাদ-এ বিস্তারিত প্রতিবেদন প্রকাশিত হয়েছে।

জানা গেছে, বছর তিনেক আগে তিন কোটি টাকা ব্যয়ে উক্ত সড়ক সংস্কার করা হয়েছিল। সংস্কারের পর সেটা টেকসই হয়নি। অভিযোগ উঠেছে যে, সড়ক সংস্কারের অনেক নিয়মই মানা হয়নি। ব্যবহার করা হয়নি মানসম্মত উপকরণ। তার ওপর উক্ত সড়কে চলাচল করেছে ভারি যানবাহন। যে কারণে সড়কটি টেকসই হয়নি।

নির্মাণ বা সংস্কার করার পর সড়কগুলো টেকসই হয় না কেন- এটা পুরনো প্রশ্ন। অভিযোগ রয়েছে, সড়ক খাত অনিয়ম-দুর্নীতির একটি বড় ক্ষেত্রে পরিণত হয়েছে। নির্মাণের পর দেশের কোনো সড়ক ভালোয় ভালোয় মেয়াদ পূর্ণ করতে পেরেছে কিনা সেটা জানা দরকার। এমনও তিক্ত অভিজ্ঞতা আছে যে, সড়ক নির্মাণের পর বছর না ঘুরতেই ভেঙে যায়। তখন সেই সড়ক সংস্কার বা পুনর্নিমাণের জন্য আবার কাজ করা হয়। এতে করে রাষ্ট্রের টাকার অপচয় হয়।

সড়ক তৈরি করার সময় নিয়মকানুন যথাযথভাবে মানতে হবে। মানসম্মত নির্মাণসামগ্রী ব্যবহার করে সড়ক নির্মাণ করা জরুরি। তাহলে সেটা টেকসই হবে। সড়ক নির্মাণে অনিয়ম-দুর্নীতির অবসান ঘটানো জরুরি।

সড়কের উপর দিয়ে কোন ধরনের এবং কত যানবাহন চলবে, সেসব যানবাহন কী পরিমাণ ভার বহন করতে হবে- সেটার নিয়ম রয়েছে। অনেক সড়কই ভারী যানবাহন চলাচলের উপযোগী নয়। তারপরও দেখা যায় সেসব সড়ক দিয়ে ভারী যানবহন চলছে। ফলে যা হবার তা-ই হয়। সড়ক দ্রুত নষ্ট হয়ে যায়। সড়ক টেকসই করতে হলে ভারি যানবাহন চলাচলের নিয়ম কঠোরভাবে মেনে চলতে হবে।

back to top