alt

opinion » editorial

ধীরগতির যানবাহন কেন মহাসড়কে

: সোমবার, ১৯ ফেব্রুয়ারী ২০২৪

নিষেধাজ্ঞা সত্ত্বেও ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে চলছে তিন চাকার ভ্যান, ব্যাটারিচালিত রিকশা, মিশুক, সিএনজিচালিত অটোরিকশা প্রভৃতি। ধীরগতির যান চলাচলের কারণে মহাসড়কে দেখা দিয়েছে বিশৃঙ্খলা। উক্ত মহাসড়কে যানজট সৃষ্টি হয় প্রায়ই। কখনো কখনো দুর্ঘটনার জন্যও ধীরগতির ও তিন চাকার যানবাহনকে দায়ী করা হয়। এ নিয়ে গণমাধ্যমে বিস্তারিত প্রতিবেদন প্রকাশিত হয়েছে।

শুধু ঢাকা-ময়মনসিংহ মহাসড়কেই নয়, দেশের অন্যান্য মহাসড়কেও তিন চাকার ও ধীরগতির যানবাহন চলে বলে অভিযোগ রয়েছে। দেশের ২২টি মহাসড়কে থ্রি-হুইলার অটোরিকশা, অটোটেম্পোসহ সবধরনের অযান্ত্রিক যান চলাচল নিষিদ্ধ করা হয়েছে ২০১৫ সালে; কিন্তু সেই নিষেধাজ্ঞা মানা হয় না। সব মহাসড়কেই কমবেশি নিষিদ্ধ যানবাহন চলে। এ নিয়ে গণমাধ্যমে প্রায়ই প্রতিবেদন প্রকাশিত হয়।

দেশের মহাসড়কগুলোতে দুর্ঘটনা কমানোর লক্ষ্যে থ্রি-হুইলার অটোরিকশা, অটোটেম্পোসহ সবধরনের অযান্ত্রিক যান চলাচল নিষিদ্ধ করা হয়। এরপর কিছুদিন এসব যান চলাচল বন্ধও ছিল। সংশ্লিষ্টদের মতে, সে সময় সড়ক দুর্ঘটনা উল্লেখযোগ্য হারে কমেছিল। সরকার বলেছিল, বাইলেন সড়ক নির্মাণ করার পর ধীরগতির যানবাহন চলতে দেয়া হবে। কোন কোন মহাসড়কে বাইলেন সড়ক নির্মাণ করা হয়েছে। তবে বাইলেন সড়ক নির্মাণ করা হয়নি এমন মহাসড়কেও ধীরগতির যানবাহন চলছে। সমস্যা হচ্ছে, কেবল যাত্রী ও পণ্যই পরিবহন করছে না, মহাসড়কে এসব যানের অবৈধ স্ট্যান্ডও গড়ে উঠেছে।

প্রশাসনের নাকের ডগার ওপর দিয়ে ধীরগতির যানবাহন মহসড়কে চলছে কী করে সেটা একটা প্রশ্ন। অভিযোগ রয়েছে, মাসোহারা দিয়ে এসব নিষিদ্ধ যানবাহন মহাসড়কে চলাচল করে। তবে সংশ্লিষ্ট প্রশাসন এ অভিযোগ কখনো স্বীকার করে না। মহাসড়কে নিষিদ্ধ যান চলাচলের পেছনে রাজনৈতিক প্রভাবশালী গোষ্ঠীর হাত রয়েছে বলেও অভিযোগ পাওয়া যায়।

সড়ক-মহাসড়ক নিরাপদ করতে বিভিন্ন সময় নানান সিদ্ধান্ত নেওয়া হয়। সিদ্ধান্তগুলো বাস্তবায়ন করা হয় কিনা সেটা একটা প্রশ্ন। কখনো কখনো মহাসড়কে থ্রি-হুইলার অটোরিকশা, নসিমন-করিমন, লেগুনা প্রভৃতি চলাচলের বিরুদ্ধে অভিযান পরিচালনা করা হয়। অভিযান শেষ হতে না হতেই মহাসড়ক পূর্বের অবস্থায় ফিরে যায়।

মহাসড়কে ধীরগতির যান চলাচল করতে না দেয়ার সরকারি সিদ্ধান্তের বাস্তবায়ন করা জরুরি। হাইওয়ে পুলিশ ও স্থানীয় প্রশাসনকে এ বিষয়ে তৎপর হতে হবে। মহাসড়কে যেন তিন চাকার বা ধীরগতির যানবাহন চলাচল করতে না পারে সেজন্য কার্যকর তদারকি চালাতে হবে। নিয়মিত অভিযান চালাতে হবে।

গাছে পেরক ঠোকার নিষ্ঠুরতার অবসান হোক

আইনশৃঙ্খলা পরিস্থিতি : দায় চাপানোর সংস্কৃতি নয়, ব্যবস্থা নিন

কবর থেকে লাশ তুলে আগুন: কঠোর আইনগত ব্যবস্থা নিয়ে দৃষ্টান্ত স্থাপন করুন

বর্জ্য ব্যবস্থাপনার অচলাবস্থা ও নাগরিক দুর্ভোগ

ঈদে মিলাদুন্নবী : মহানবীর আদর্শ অনুসরণ করা জরুরি

নীলফামারীতে শ্রমিকের প্রাণহানি: এই মৃত্যু কি এড়ানো যেত না

বিশ্ববিদ্যালয়ে নির্বাচন: নারী সহপাঠীকে ‘গণধর্ষণের’ হুমকি, নারী প্রার্থীদের সাইবার হয়রানি

নির্বাচনের রোডম্যাপ ঘোষণার পর কেন এই নৈরাজ্য

খাদ্যবান্ধব কর্মসূচিতে দুর্নীতির অভিযোগ আমলে নিন

নারী ও শিশু নির্যাতনের উদ্বেগজনক চিত্র

ভবদহের জলাবদ্ধতা: শিক্ষা ও জীবনযাত্রার উপর অব্যাহত সংকট

সৈয়দপুরে মা ও শিশু কল্যাণ কেন্দ্রের দুর্দশা

জমি রেজিস্ট্রিতে ঘুষের বোঝা: সাধারণ মানুষের ভোগান্তি

মবের নামে মানুষ হত্যা : সমাজ কোথায় যাচ্ছে?

‘জুলাই জাতীয় সনদ’ : কেন প্রশ্ন তোলা যাবে না

সুন্দরবন রক্ষায় টেকসই ব্যবস্থা নিন

মামলা, গ্রেপ্তার, জামিন : প্রশ্নবিদ্ধ আইনের শাসন

শিক্ষার্থীদের স্বেচ্ছাশ্রমে সাঁকো নির্মাণ : ঐক্য ও উদ্যমের উজ্জ্বল দৃষ্টান্ত

বন্যা ও ভাঙন : দ্রুত ব্যবস্থা নিন

অ্যান্টিভেনমের সরবরাহ নিশ্চিত করুন

ভূমি অফিসে ঘুষ বন্ধে দৃষ্টান্তমূলক ব্যবস্থা নিন

জন্ম নিবন্ধনে জটিলতা দূর করা জরুরি

‘সাদা পাথর’ লুটের সঙ্গে জড়িতদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিন

সার বিতরণে অনিয়মের অভিযোগ আমলে নিন

তরুণদের জন্য আলাদা বুথ! সিদ্ধান্ত কার? কেন?

চিকিৎসক সংকটে জীবননগরের স্বাস্থ্যসেবা ব্যাহত

গণপিটুনির সংস্কৃতি রুখতে হবে এখনই

সাংবাদিক হত্যা-নির্যাতনের ঘটনার বিচার করে দৃষ্টান্ত স্থাপন করুন

ইউনিয়ন পরিষদে নাগরিক সেবায় ভোগান্তির অবসান ঘটান

সড়কে মৃত্যু : দুর্ঘটনা নাকি অব্যবস্থাপনার ফল?

অন্তর্বর্তী সরকারের এক বছর

নির্বাচনের ঘোষণায় স্বস্তি, তবে আছে অনেক চ্যালেঞ্জ

‘জুলাই ঘোষণাপত্র’: কিছু জিজ্ঞাসা

বয়স্ক ভাতা পেতে আর কত অপেক্ষা

ডিএনডি এলাকায় জলাবদ্ধতা নিরসনে কার্যকর ব্যবস্থা নিন

গণঅভ্যুত্থানের এক বছর: প্রত্যাশায় কী প্রাপ্তি

tab

opinion » editorial

ধীরগতির যানবাহন কেন মহাসড়কে

সোমবার, ১৯ ফেব্রুয়ারী ২০২৪

নিষেধাজ্ঞা সত্ত্বেও ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে চলছে তিন চাকার ভ্যান, ব্যাটারিচালিত রিকশা, মিশুক, সিএনজিচালিত অটোরিকশা প্রভৃতি। ধীরগতির যান চলাচলের কারণে মহাসড়কে দেখা দিয়েছে বিশৃঙ্খলা। উক্ত মহাসড়কে যানজট সৃষ্টি হয় প্রায়ই। কখনো কখনো দুর্ঘটনার জন্যও ধীরগতির ও তিন চাকার যানবাহনকে দায়ী করা হয়। এ নিয়ে গণমাধ্যমে বিস্তারিত প্রতিবেদন প্রকাশিত হয়েছে।

শুধু ঢাকা-ময়মনসিংহ মহাসড়কেই নয়, দেশের অন্যান্য মহাসড়কেও তিন চাকার ও ধীরগতির যানবাহন চলে বলে অভিযোগ রয়েছে। দেশের ২২টি মহাসড়কে থ্রি-হুইলার অটোরিকশা, অটোটেম্পোসহ সবধরনের অযান্ত্রিক যান চলাচল নিষিদ্ধ করা হয়েছে ২০১৫ সালে; কিন্তু সেই নিষেধাজ্ঞা মানা হয় না। সব মহাসড়কেই কমবেশি নিষিদ্ধ যানবাহন চলে। এ নিয়ে গণমাধ্যমে প্রায়ই প্রতিবেদন প্রকাশিত হয়।

দেশের মহাসড়কগুলোতে দুর্ঘটনা কমানোর লক্ষ্যে থ্রি-হুইলার অটোরিকশা, অটোটেম্পোসহ সবধরনের অযান্ত্রিক যান চলাচল নিষিদ্ধ করা হয়। এরপর কিছুদিন এসব যান চলাচল বন্ধও ছিল। সংশ্লিষ্টদের মতে, সে সময় সড়ক দুর্ঘটনা উল্লেখযোগ্য হারে কমেছিল। সরকার বলেছিল, বাইলেন সড়ক নির্মাণ করার পর ধীরগতির যানবাহন চলতে দেয়া হবে। কোন কোন মহাসড়কে বাইলেন সড়ক নির্মাণ করা হয়েছে। তবে বাইলেন সড়ক নির্মাণ করা হয়নি এমন মহাসড়কেও ধীরগতির যানবাহন চলছে। সমস্যা হচ্ছে, কেবল যাত্রী ও পণ্যই পরিবহন করছে না, মহাসড়কে এসব যানের অবৈধ স্ট্যান্ডও গড়ে উঠেছে।

প্রশাসনের নাকের ডগার ওপর দিয়ে ধীরগতির যানবাহন মহসড়কে চলছে কী করে সেটা একটা প্রশ্ন। অভিযোগ রয়েছে, মাসোহারা দিয়ে এসব নিষিদ্ধ যানবাহন মহাসড়কে চলাচল করে। তবে সংশ্লিষ্ট প্রশাসন এ অভিযোগ কখনো স্বীকার করে না। মহাসড়কে নিষিদ্ধ যান চলাচলের পেছনে রাজনৈতিক প্রভাবশালী গোষ্ঠীর হাত রয়েছে বলেও অভিযোগ পাওয়া যায়।

সড়ক-মহাসড়ক নিরাপদ করতে বিভিন্ন সময় নানান সিদ্ধান্ত নেওয়া হয়। সিদ্ধান্তগুলো বাস্তবায়ন করা হয় কিনা সেটা একটা প্রশ্ন। কখনো কখনো মহাসড়কে থ্রি-হুইলার অটোরিকশা, নসিমন-করিমন, লেগুনা প্রভৃতি চলাচলের বিরুদ্ধে অভিযান পরিচালনা করা হয়। অভিযান শেষ হতে না হতেই মহাসড়ক পূর্বের অবস্থায় ফিরে যায়।

মহাসড়কে ধীরগতির যান চলাচল করতে না দেয়ার সরকারি সিদ্ধান্তের বাস্তবায়ন করা জরুরি। হাইওয়ে পুলিশ ও স্থানীয় প্রশাসনকে এ বিষয়ে তৎপর হতে হবে। মহাসড়কে যেন তিন চাকার বা ধীরগতির যানবাহন চলাচল করতে না পারে সেজন্য কার্যকর তদারকি চালাতে হবে। নিয়মিত অভিযান চালাতে হবে।

back to top