alt

পাঠকের চিঠি

রাস্তা নির্মাণে দুর্নীতি বন্ধ হোক

: বুধবার, ২০ মার্চ ২০২৪

দেশের অর্থনীতির উন্নয়নে রাস্তার ভূমিকা অপরিসীম। উন্নত রাস্তার মাধ্যমে যাতায়াতের যেমন সুবিধা হয় তেমন পণ্য পরিবহনে গতি বাড়ার মাধ্যামে দেশের অর্থনীতিতেও ভূমিকা রাখে। আমরা মধ্যম আয়ের দেশে উন্নত হওয়ার সঙ্গে সঙ্গে রাস্তারও ব্যাপক উন্নতি সাধন হয়েছে। তবে এর পেছনের গল্পগুলো শর্ষের মধ্যে ভূত প্রবাদের মতো।

বাংলাদেশের রাস্তা নির্মাণ ব্যয় যে প্রতিবেশী সবাই দেশ এমনকি ইউরোপ, আমেরিকার অনেক দেশের চেয়েও বেশি তা এখন সবার জানা। চীন, ভারতে প্রতি কিলোমিটার রাস্তা নির্মাণ করতে ব্যয় হয় ১৫-২০ কোটি টাকা, ইউরোপ এবং আমেরিকায় এর পরিমাণ ৩০ কোটি টাকা, সেখানে বাংলাদেশে প্রতি কিলোমিটার রাস্তা নির্মাণে ব্যয় হয় মাত্র ৫০-৮০ কোটি টাকা!

মাওয়া এক্সপ্রেস ওয়ের কথা শুনলে আমাদের মন ভালো হয়ে যায় যে, এত উন্নত রাস্তা আমাদের দেশে! এর নির্মাণ ব্যয়ও যে তেমন উন্নত! এখানে প্রতি কিলোমিটারে ব্যয় হয়েছে ১৮৩ কোটি টাকা মাত্র। এরপরও যখন কেও দেশের কোনো রাস্তাকে ইউরোপের রাস্তার সঙ্গে তুলনা করে তখন বিষয়টা হাস্যকর লাগে, কারণ আমরা তো তাদের থেকেও উন্নত! এত উন্নতির পরও বিশ্বব্যাংকের প্রতিবেদন অনুযায়ী দক্ষিণ এশিয়ায় সড়ক অবকাঠামো মানের সূচকে আমরা শুধু নেপালের থেকে এগিয়ে। রাস্তা নির্মাণে অনিয়মের খবর আমরা এখন প্রতিনিয়ত দেখতে পাই। কোথাও হাত দিয়ে ঘষা দিলে রাস্তার পিচ উঠে যেতে দেখা যায়। আবার কোথাও নিম্নমানের কাঁচামাল ব্যবহারের কারণে গ্রামের মানুষের কাজ বন্ধ করতে দেখা যায়। বাজেট বাড়ানোর জন্য রাস্তা নির্মাণ মাঝপথে বন্ধ রেখে জনগণকে কষ্ট দেয়া তো নিয়মিত ঘটনা। এমনকি আমরা ৯ বছরে নির্মাণ ব্যয় ১৪ গুণ পর্যন্ত হতে দেখেছি। মাঝপথে কাজ বন্ধ রাখলে যানবাহনের যেমন ক্ষতি হয়, তেমন জণগনেরও চলাচলে কষ্ট বাড়ে। এতকিছুর পরও যখন একজন প্রকৌশলীকে প্রশ্ন করার পর তিনি নিশ্চুপ থাকার মতো সাহস দেখাতে পারেন তখন দুঃখ লাগে।

রাস্তা নির্মাণে দুর্নীতি বন্ধ না হলে সরকারের এত উন্নয়ন প্রকল্প দিনশেষে ব্যর্থ হবে। তাই রাস্তা নির্মাণে দুর্নীতি বন্ধ করার মাধ্যমে জনগণের কষ্ট দূর করুন।

আবু হানিফা

ছবি

প্লাস্টিক দূষণ প্রতিকার প্রসঙ্গে

কুষ্টিয়ায় শিক্ষক প্রশিক্ষণ মহাবিদ্যালয় চাই

এসআই ও সার্জেন্ট নিয়োগে বয়সসীমা বাড়ানো হোক

ছবি

স্কাউটে আছে আনন্দের জগৎ

সম্মাননা স্মারক কি শুধুই একটি শব্দ

মোবাইল আসক্তি

খেলাপি ঋণ আদায়ে পদক্ষেপ নিন

বই হোক প্রকৃত বন্ধু

ছবি

তীব্র তাপপ্রবাহে সচেতনতা জরুরি

ব্রিজ চাই

প্রসঙ্গ : পরিযায়ী পাখি

ছবি

পরিকল্পিতভাবে গাছ লাগাতে হবে

ছবি

গ্রামীণ এলাকায় বিদ্যুতের লোডশেডিং কমাতে হবে

কেন এত আত্মহত্যা

দুর্নীতি বন্ধ হবে কবে

ছবি

বজ্রপাত থেকে বাঁচতে চাই সচেতনতা

পিতা-মাতার স্থান হোক সন্তানের কাছে, বৃদ্ধাশ্রমে নয়

ছবি

ট্রেনের বিলম্বে যাত্রীদের দুর্ভোগ

অভিনব কৌশলে প্রতারণা

ট্রেনে ডাস্টবিনের ব্যবস্থা করা হোক

ঈদে আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে তৎপর হতে হবে

পথশিশুদের পাশে দাঁড়ান

ছবি

অতিরিক্ত ভাড়া আদায় বন্ধ হোক

ছবি

অগ্নিকাণ্ড প্রতিরোধে চাই সচেতনতা

ঈদযাত্রা হোক ভোগান্তিমুক্ত

আত্মহত্যা সমাধান নয়

বেকারত্ব দূর করতে ব্যবস্থা নিতে হবে

ছবি

মশার যন্ত্রণায় অতিষ্ঠ নগরবাসী

কোচিং ব্যবসা আর কত?

কর্মক্ষেত্রে নারীর অধিকার

ছবি

সময়সূচি মেনে চলুক ট্রেন

ছবি

উপকূলীয় বন রক্ষা করুন

পাবলিক বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী নির্যাতন

রাবিতে মশার উপদ্রব

ছবি

চমেক হাসপাতালে নিরাপত্তা চাই

নারী-পুরুষের বৈষম্য দূর হোক

tab

পাঠকের চিঠি

রাস্তা নির্মাণে দুর্নীতি বন্ধ হোক

বুধবার, ২০ মার্চ ২০২৪

দেশের অর্থনীতির উন্নয়নে রাস্তার ভূমিকা অপরিসীম। উন্নত রাস্তার মাধ্যমে যাতায়াতের যেমন সুবিধা হয় তেমন পণ্য পরিবহনে গতি বাড়ার মাধ্যামে দেশের অর্থনীতিতেও ভূমিকা রাখে। আমরা মধ্যম আয়ের দেশে উন্নত হওয়ার সঙ্গে সঙ্গে রাস্তারও ব্যাপক উন্নতি সাধন হয়েছে। তবে এর পেছনের গল্পগুলো শর্ষের মধ্যে ভূত প্রবাদের মতো।

বাংলাদেশের রাস্তা নির্মাণ ব্যয় যে প্রতিবেশী সবাই দেশ এমনকি ইউরোপ, আমেরিকার অনেক দেশের চেয়েও বেশি তা এখন সবার জানা। চীন, ভারতে প্রতি কিলোমিটার রাস্তা নির্মাণ করতে ব্যয় হয় ১৫-২০ কোটি টাকা, ইউরোপ এবং আমেরিকায় এর পরিমাণ ৩০ কোটি টাকা, সেখানে বাংলাদেশে প্রতি কিলোমিটার রাস্তা নির্মাণে ব্যয় হয় মাত্র ৫০-৮০ কোটি টাকা!

মাওয়া এক্সপ্রেস ওয়ের কথা শুনলে আমাদের মন ভালো হয়ে যায় যে, এত উন্নত রাস্তা আমাদের দেশে! এর নির্মাণ ব্যয়ও যে তেমন উন্নত! এখানে প্রতি কিলোমিটারে ব্যয় হয়েছে ১৮৩ কোটি টাকা মাত্র। এরপরও যখন কেও দেশের কোনো রাস্তাকে ইউরোপের রাস্তার সঙ্গে তুলনা করে তখন বিষয়টা হাস্যকর লাগে, কারণ আমরা তো তাদের থেকেও উন্নত! এত উন্নতির পরও বিশ্বব্যাংকের প্রতিবেদন অনুযায়ী দক্ষিণ এশিয়ায় সড়ক অবকাঠামো মানের সূচকে আমরা শুধু নেপালের থেকে এগিয়ে। রাস্তা নির্মাণে অনিয়মের খবর আমরা এখন প্রতিনিয়ত দেখতে পাই। কোথাও হাত দিয়ে ঘষা দিলে রাস্তার পিচ উঠে যেতে দেখা যায়। আবার কোথাও নিম্নমানের কাঁচামাল ব্যবহারের কারণে গ্রামের মানুষের কাজ বন্ধ করতে দেখা যায়। বাজেট বাড়ানোর জন্য রাস্তা নির্মাণ মাঝপথে বন্ধ রেখে জনগণকে কষ্ট দেয়া তো নিয়মিত ঘটনা। এমনকি আমরা ৯ বছরে নির্মাণ ব্যয় ১৪ গুণ পর্যন্ত হতে দেখেছি। মাঝপথে কাজ বন্ধ রাখলে যানবাহনের যেমন ক্ষতি হয়, তেমন জণগনেরও চলাচলে কষ্ট বাড়ে। এতকিছুর পরও যখন একজন প্রকৌশলীকে প্রশ্ন করার পর তিনি নিশ্চুপ থাকার মতো সাহস দেখাতে পারেন তখন দুঃখ লাগে।

রাস্তা নির্মাণে দুর্নীতি বন্ধ না হলে সরকারের এত উন্নয়ন প্রকল্প দিনশেষে ব্যর্থ হবে। তাই রাস্তা নির্মাণে দুর্নীতি বন্ধ করার মাধ্যমে জনগণের কষ্ট দূর করুন।

আবু হানিফা

back to top